ভূমি সেবা সহজীকরণে প্রযুক্তির বিকল্প নেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০ | ১২:২৯ পূর্বাহ্ণ
তথ্য প্রযুক্তি খাতে আরও গুরুত্ব প্রদানের আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা সহজীকরণে প্রযুক্তির বিকল্প নেই। বুধবার মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত জেলা রাজস্ব সম্মেলন-২০২০ ও সেবা সহজীকরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জনগণকে অনেক সময় বিভিন্ন ধরনের খতিয়ান সংগ্রহ করতে ও ভূমি সংক্রান্ত সেবা পেতে দীর্ঘসূত্রিতা ও হয়রানির সম্মুখীন হতে হয়। প্রযুক্তির ব্যবহারের কারণে এখন সেবা প্রত্যাশীরা সহজেই এ সকল সেবা পাচ্ছেন। কোন কোন ক্ষেত্রে একদিনের মধ্যেই সরকারের পক্ষে এ সেবা দেয়া সম্ভব হচ্ছে। প্রযুক্তির ব্যবহারের কারণেই এটা সম্ভব হয়েছে। ভূমি সেবা সহজিকরণে প্রযুক্তির বিকল্প নেই। তাই ভবিষ্যতে ভূমিসেবার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির পরিসর আরও বৃদ্ধি করতে হবে। বর্তমান সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী ভূমি সংশ্লিষ্ট সকল সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, জনগণ যেন ভূমি অফিসে কোন ধরনের হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া ভূমি সংক্রান্ত বিরোধ গুলো দ্রুত নিষ্পত্তি করতে হবে।

আরও পড়ুন: তথ্য প্রযুক্তি খাতে আরও গুরুত্ব প্রদানের আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ভূমি সেবার বিভিন্ন ক্ষেত্রে ইতোমধ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। ভবিষ্যতে ভূমি জরিপ সহ অন্যান্য ক্ষেত্রেও ডিজিটাইজেশন করা হবে।

ভূমি সেবা সহজীকরণে প্রযুক্তির বিকল্প নেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো: মাকছুদুর রহমান পাটওয়ারী, খুলনার বিভাগীয় কমিশনার ড. মো: আনোয়ার হোসেন হাওলাদার, বিজ্ঞ পিপি অ্যাডভোকেট পল্লব ভট্রাচার্য্য, বিজ্ঞ জিপি অ্যাডভোকেট শাহজাহান আলী, মেহেরপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর হাসানুজ্জামান মালেক, মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহীম শাহীন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় পদ্মবিলকে ঘিরে গড়ে উঠতে পারে আকর্ষণীয় পর্যটন স্পট
পরবর্তী নিবন্ধনোবিপ্রবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজের উদ্বোধন