ভুলবশত নিজেদের জাহাজে ইরানের হামলা, নিহত অন্তত ১৯

আন্তর্জাতিক ডেস্ক
সোমবার, ১১ মে ২০২০ | ৭:২৬ অপরাহ্ণ

ইরানি নৌবাহিনীর প্রশিক্ষণ মহড়া চলাকালীন সময়ে ভুলবশত নিজেদের জাহাজেই মিসাইল হামলা করেছে ইরানের নৌসেনারা। এতে জাহাজটির অন্তত ১৯ নৌসেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। রবিবার পারস্য উপসাগরে এই ঘটনা ঘটে। তবে এ ঘটনাকে ‘মানবসৃষ্ট ভুল’ হিসেবে ব্যাখ্যা করেছে ইরান। হরমুজ প্রণালির কাছে ওমান উপসাগরে এ মহড়া চলছিলো। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

রবিবার মহড়া চলাকালে তেহরান থেকে প্রায় ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ওমান সাগরের জাস্ক বন্দরে এ দুর্ঘটনা ঘটে। হামলার শিকার জাহাজটির নাম কোনারক। স্থানীয় সাংবাদিকরা জানিয়েছেন, ইরানের রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি) পরিচালিত ফ্রিগেট জামারান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ভুলক্রমে কোনারককে আঘাত হানলে এই দুর্ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, আহত নাবিকদের উদ্ধার করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হচ্ছে।

৪৭ মিটার দৈর্ঘ্যের ডাচ-নির্মিত এই জাহাজটি সমুদ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম ছিল। তবে আত্মঘাতী এই হামলাকে ‘একটি দুর্ঘটনা’ বলেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। হামলার স্থান ওমান সাগরের এই অঞ্চলটিতে নিয়মিত মহড়া চালিয়ে আসছে ইরান এবং এটি হরমুজ প্রণালীর পাশেই অবস্থিত। তবে অঞ্চলটিতে এর আগে মহড়া চলাকালীন ঘটে যাওয়া দুর্ঘটনাগুলোর খুব কম তথ্যই সরবরাহ করেছে ইরানের গণমাধ্যমগুলো। ফলে এসব দুর্ঘটনার আসল তথ্য সম্পর্কে কমই জানা গেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটে বলা হয়েছে, রবিবার দুপুরে ইরানের দক্ষিণ উপকূলে বন্দর ই জাস্ক পানিসীমায় সামরিক মহড়া চলার সময় একটি ক্ষেপণাস্ত্র কোনারাক জাহাজে আঘাত করে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য যে লক্ষ্যবস্তু নির্ধারণ করা হয়েছিল তার সঙ্গে কোনারাক জাহাজের অবস্থানস্থলের যথেষ্ট ব্যবধান ছিল না। জামারান ও কোনারাক এ দুইটি জাহাজই ইরানি নৌবাহিনীর।

এদিকে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, জামারান ফ্রিগেট থেকে ছোড়া সি-৮০২ নুর মিসাইল হঠাৎ কোনারাক নামের জাহাজের ওপর আঘাত হানে। ইরানি বহরে যুক্ত হওয়া নতুন ওই জাহাজে ৪০ জনের বেশি নৌসদস্য ছিলেন। প্রাথমিকভাবে জানানো হয়েছে, নিহতদের মধ্যে ওই জাহাজের কমান্ডারও আছেন। ইরানের ইসলামিক রিভলিউশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) জানিয়েছে, এটি মানবসৃষ্ট ভুল বলে ধারণা করা হচ্ছে। তবু গোটা বিষয়টি তদন্ত করা হবে। পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে চলা উত্তেজনার মধ্যে এই ঘটনা ইরানকে আরো চিন্তিত করবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গত জানুয়ারিতের শীর্ষ জেনারেল কাসেম সোলায়মানিকে যুক্তরাষ্ট্র হামলা চালিয়ে হত্যা করলে দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেসময় তেহরানের আকাশে থাকা ইউক্রেনের যাত্রীবাহী বিমানে মিসাইল হামলা চালায় ইরান। এতে বিমানে থাকা ১৭৬ যাত্রীর সবাই নিহত হন। শুরুতে এই হামলার দায় অস্বীকার করলেও পরে ভিডিও প্রকাশ হলে এটিকে মানবসৃষ্ট ভুল বলে উল্লেখ করে ইরান।

মুক্ত ক্যাম্পাস/টি আর

পূর্ববর্তী নিবন্ধগোপনীয়তার বিষয়, জনসম্মুখে না আসাই ভালো: সাকিব
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভ, গ্রেফতার ১০