ভার্চুয়াল আদালতে বুধবার ১০১৩ আসামির জামিন

অনলাইন ডেস্ক
বৃহস্পতিবার, ১৪ মে ২০২০ | ১:০২ পূর্বাহ্ণ | 103 বার পঠিত

ভার্চুয়াল শুনানির তৃতীয় দিনে নিম্ন আদালতে সারাদেশে ১ হাজার ১৩ আসামির জামিন দেয়া হয়েছে। বুধবার (১৩ মে) সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার দেশের নিম্ন আদালতে ১ হাজার ১৮৩ ভার্চুয়াল জামিন শুনানিতে ১ হাজার ১৩ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। মঙ্গলবার এ সংখ্যা ছিল ১৪৪ জন।

কোভিড ১৯ মহামারিতে দিনদিন সরকারি ছুটি বৃদ্ধি পাওয়ায় কারাগারে আটক আসামিদের জামিন শুনানিতে অচলাবস্থা দেখা দেয়। এমন পরিস্থিতিতে দেশের নিম্ন আদালতের তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল আদালতে জামিন শুনানির যুগান্তকারী সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সুপ্রিমকোর্ট।

ভার্চুয়াল আদালতে শুনানি কোনো দীর্ঘস্থায়ী পদ্ধতি নয়। বর্তমান পরিস্থিতিতে সরকার ঘোষিত ছুটিতে এ ভার্চুয়াল কোর্টে শুনানি করা যাবে। মঙ্গলবার ১২ মে থেকে এ শুনানি শুরু হয়।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চ্যুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।এরপর থেকে জেলা ও দায়রা জজ, চীফ জুডিশিয়াল জজ, মহানগর দায়রা জজসহ দেশের প্রায় প্রত্যেক আদালতে অনলাইনে জামিন শুনানি শুরু হয়।

শুনানির জন্য বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা এ আদালতে পরিচালনা করছেন।

প্রিয় পাঠক, দেশ বিদেশের সর্বশেষ আপডেট পেতে আমাদের সাথে ফেসবুক গ্র‌ুপে যুক্ত থাকুন: মুক্ত ক্যাম্পাস গ্রুপ

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধবৃহস্পতিবার প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছেন ৫০ লাখ পরিবার
পরবর্তী নিবন্ধকালিয়ায় ‘স্যার’ সম্বোধন না করলে মেলে না স্বাস্থ্যসেবা!