বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত

শেখ নাছির উদ্দিন, বেনাপোল
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৯ | ১১:০২ অপরাহ্ণ | 200 বার পঠিত
টিসিবির পেঁয়াজের কেজি ৩৫ টাকা

বেনাপোল বন্দর দিয়ে আজ রবিবার থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে সকাল থেকে এ বন্দর দিয়ে কোন ধরনের পেঁয়াজ আমদানি হয়নি। যদিও ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে বেশ কিছু পেঁয়াজ বোঝাই ট্রাক।

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেনাপোল সহ দেশের বিভিন্ন স্থানে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। গতকাল বেনাপোল বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতিকেজি ৬০ টাকা মূল্যে বিক্রি হলেও আজ রবিবার সকাল থেকেইে তা বেড়ে দাঁড়িয়েছে ৯০-১০০ টাকায়। ক্রেতারা জানিয়েছে পেঁয়াজের দাম বৃদ্ধিতে চরম বিপাকে পড়েছেন তারা।

আমদানি কারক হামিদ এন্টারপ্রাইজের মালিক আ: হামিদ জানান, ভারত থেকে হঠাৎ করে পেঁয়াজের মূল্য বৃদ্ধি করায় আমদানি বন্ধ হয়ে গেছে। রফতানিকারকের কাছে আমাদের অনেক এলসি পড়ে আছে। রফতানি বন্ধ করে দেওয়ায় বাধ্য হয়ে এলসি বাতিল করতে হচ্ছে।

বেনাপোল বাজারের পেঁয়াজ ব্যবসায় মো. মামুন হোসেন জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেওয়ার কারণে চরম বিপাকে পড়েছেন। ক্রেতার কাছ থেকে বর্তমান পেঁয়াজ প্রতি কেজি ৯০-১০০ টাকা নিতে হচ্ছে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, ভারত আজ থেকে হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করে দেওয়ায় দুপুরের পর থেকে কোন পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি। গতকাল পর্যন্ত ভারত থেকে প্রতিটন পেঁয়াজ ৮৫৫ মার্কিন ডলারে রফতানি হয়ে আসছিল বাংলাদেশে। গত মাসে ভারত সরকার ৪১০ মার্কিন ডলার থেকে পেঁয়াজের মূল্য বাড়িয়ে ৮৫৫ মার্কিন ডলার করে।

মুক্ত ক্যাম্পাস/শেখ নাছির/জেডআর

পূর্ববর্তী নিবন্ধসাংবাদিককে হুমকি: দুর্নীতির তদন্তের পর থেকেই বিদ্যালয়ে অনুপস্থিত সেই শিক্ষিকা
পরবর্তী নিবন্ধরাবিতে ছাত্রীর শ্লীলতাহানির বিচার দাবিতে ফের আন্দোলনে শিক্ষার্থীরা