বুলবুলের তাণ্ডবে ১১ জনের প্রাণহানি

মুক্ত ক্যাম্পাস প্রতিবেদন
সোমবার, ১১ নভেম্বর ২০১৯ | ১২:২২ পূর্বাহ্ণ | 114 বার পঠিত

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনা, দাকোপ, মাদারীপুর, বাগেরহাট, গোপালগ‌ঞ্জে, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, মাদারিপুর, পিরোজপুরে গাছচাপা পড়ে নারীসহ এগারো জনের প্রাণহানি হয়েছে। রবিবার (১০ নভেম্বর) ভোর থেকে দুপুরের মধ্যে ঝড়ের সময় এসব ঘটনা ঘটে। শনিবার (০৯ নভেম্বর) দিবাগত রাত থেকে এসব জেলায় ঘূর্ণিঝড়ের তাণ্ডব শুরু হয়।

আমাদের খুলনা প্রতিনিধি জানান, সকাল ৯টার দিকে খুলনার দাকোপ উপজেলার দক্ষিণ দাকোপ গ্রামে গাছচাপা পড়ে প্রমীলা মণ্ডল (৫২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি ওই এলাকার সুভাষ মণ্ডলের স্ত্রী।

দাকোপ উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল ওয়াদুদ জানান, রাতে প্রমীলা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারে ছিলেন। সকাল ৯টা-সাড়ে ৯টার দিকে নিজের বাড়িতে যান তিনি। সেসময় একটি গাছ তার ওপরে পড়লে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

অপরদিকে দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামে সকাল ৯টার দিকে বাসার পাশে গাছচাপায় মারা যান আলমগীর হোসেন (৩৫) নামে এক ব্যক্তি। দিঘলিয়া থানার ওসি মঞ্জুর মোর্শেদ এ তথ্য নিশ্চিত করেন।
একই গ্রামে গাছ পড়ে আবদুর রহমান নামে এক ব্যক্তি আহত হয়েছেন।

ব‌রিশাল প্রতিনিধি জানান, রবিবার বিকেল ৩টার দিকে ব‌রিশালের উ‌জিরপুর উপজেলায় ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে ঘরচাপা পড়ে আশালতা মজুমদার (৬৫) নামে এক বৃদ্ধা মারা যান।

বৃদ্ধা আশালতা উ‌জিরপু‌র পৌর এলাকার এক নম্বর ওয়ার্ডের দ‌ক্ষিণ মাদারসী এলাকার বাসিন্দা। উ‌জিরপু‌র উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুমা আক্তার মৃত্যুর বিষয়টি নি‌শ্চিত করেছেন।

পটুয়াখালী প্রতিনিধি জানান, রবিবার ভোর রাতে গাছচাপা পড়ে পটুয়াখালীর মির্জাগ‌ঞ্জের উত্তর রামপুরা গ্রা‌মের হামেদ ফকির (৬০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

মির্জাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আনোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

বরগুনা প্রতিনিধি জানান, বরগুনা সদর উপজেলার ৯ নম্বর এম. বালীয়াতলী এলাকার ডিএন কলেজ আশ্রয়কেন্দ্রে হালিমা খাতুন (৬৬) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তার বাড়ি সদর উপজেলার বানাই গ্রামে।
বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিচুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, হালিমা খাতুন নামের ওই নারী অসুস্থতার কারণে মারা গেছেন।

মাদারীপুর প্রতিনিধি জানান, রবিবার দুপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে ঘরের টিনের চাল ভেঙে সালেহা বেগম (৫০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়। এ ঘটনায় আহত হন তার স্বামী আব্দুল আজিজ খাঁ।

খবর পেয়ে জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ঘটনাস্থলে ছুটে যান। পরে নিহতের পরিবারকে ২০ হাজার টাকা আর্থিক সহায়তা দেন জেলা প্রশাসক।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে জেলার বিভিন্নস্থানে বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। উপড়ে পড়ছে অনেক গাছপালা। কৃষিজমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

গোপালগঞ্জ প্রতিনিধি জানান, ঘূর্ণিঝড়ের সময় গাছ ভেঙে চাপা পড়ে নারীসহ দুইজন মারা যান। মৃতরা হলেন- কোটালীপাড়া উপজেলার বান্ধাবা‌ড়ি গ্রামের ছে‌কেন হাওলাদার (৭০) ও সদর উপ‌জেলার গোলাবা‌ড়িয়া গ্রা‌মে ম‌তি বেগম (৬৫)। জেলা প্রশাসনের পক্ষ থেকে তা‌দের মৃত্যুর বিষয়‌টি নি‌শ্চিত করা হয়।

পিরোজপুর প্রতিনিধি জানান, রবিবার দুপুরে জেলার নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে ঘরের উপর গাছ চাপা পড়ে ননী গোপাল মণ্ডল (৬৫) নামে এক বৃদ্ধ মারা যান। এতে গুরুত্বর আহত হয় একই পরিবারের সুমী (৮) ও নাসির (১৬) নামে দুই শিশু। ওই উপজেলার ৯ নম্বর কলারদোয়ানিয়া ইউপি চেয়ারম্যান হাসানাত ডালিম বিষয়টি নিশ্চিত করেছেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, রবিবার দুপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের চাকুলী গ্রামে গাছচাপায় হিরা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। হিরা বেগম একই গ্রামের মাসুম শেখের স্ত্রী। বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, নিহতের পরিবারকে ফকিরহাট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা আর্থিক সহযোগিতা করা হয়েছে।

এর আগে, সকালে বাগেরহাটের রামপাল উপজেলার ভরসাপুর গ্রামে গাছচাপা পড়ে সামিয়া খাতুন (১৫) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। সামিয়া উপজেলার দরপোনারায়ণপুর গ্রামের বাবুল শেখের মেয়ে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তুষার কুমার পাল বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, ‘পটুয়াখালীতে ৬৫ বছর বয়সী হামিদ কাজী, বরিশালের উজিরপুরে ৬৫ বছরের আশালতা মজুমদার, পিরোজপুরে নাজিরপুরে ৫৫ বছরের ননী মণ্ডল, খুলনার দীঘলিয়ায় ৪০ বছরের আলমগীর, দাকোপে ৫২ বছরের প্রমিলা মণ্ডল, বাগেরহাটের রামপালে ১৫ বছরের সামিয়া ও ফকিরহাটে ২৫ বছরের হিরা বেগম গাছচাপায় মারা গেছেন। এছাড়া, বরগুনায় আশ্রয়কেন্দ্রে ৭০ বছর বয়সী হালিমা খাতুন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।’

বুলবুলের আঘাতে বরিশাল ও খুলনায় ১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ভোলার লালমোহনে পাঁচ জন, চরফ্যাশনে তিন জন, বরগুনা সদরে তিন জন, পটুয়াখালীর দশমিনায় দুই জন, খুলনার কয়রাতে এক জন ও সাতক্ষীরা সদরে একজন। এরমধ্যে হাসপাতালে ভর্তি আছেন নয় জন, বাকি ছয় জনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

আয়শা আক্তার বলেন, ‘বুলবুল কবলিত এলাকা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও চাঁদপুর—মোট ১৪ জেলার ১০৮টি উপজেলায় ৩ হাজার ৯৭৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সেখানে এক হাজার ৪৮৪টি মেডিক্যাল টিম কাজ করছে।’

ডা. আয়শা আক্তার আরও বলেন, ‘গতকালই (৯ নভেম্বর) ঘূর্ণিঝড় কবলিত এলাকার স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া দুর্যোগ মোকাবিলায় আটটি নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।’ স্থানীয় প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে তাদের কাজ করতে বলা হয়েছে বলেও তিনি জানান।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধচাহারের হ্যাট্রিকে সিরিজ জয়ের স্বপ্নভঙ্গ
পরবর্তী নিবন্ধলক্ষ্মীপুরে বুলবুল এর আঘাতে প্রাণ হারালো ৩৭৫ ভেড়া