বিমসটেকের সঙ্গে কাজ করবে জাতীয় সংসদ: স্পিকার

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ | ৭:৫৮ অপরাহ্ণ

বঙ্গোপসাগরীয় অঞ্চলে বহুমাত্রিক প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (বিমসটেক) সঙ্গে কাজ করবে জাতীয় সংসদ এমনটিই আশ্বাস দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ রবিবার (৮ ডিসেম্বর) বিকেলে স্পিকারের সংসদ কার্যালয়ে বিমসটেকের সেক্রেটারি জেনারেল এম. শহীদুল ইসলাম সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তাঁরা বিমসটেকের কার্যক্রম ও সদর দফতর স্থাপন, সদস্যভুক্ত দেশসমূহের মাঝে সম্পর্ক উন্নয়ন, ও সংসদীয় চর্চা ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে বিমসটেক খুবই গুরুত্বপূর্ণ। জনগণের সঙ্গে জনগণের সংযোগ বৃদ্ধিতে এ সংস্থা বিশেষ অবদান রাখতে পারে।

সংসদ সমূহকে নিয়ে বিমসটেকের কর্মপরিকল্পনা জরুরি। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণে দক্ষিণ এশীয় দেশসমূহের স্পিকার্স সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে তিনি বলেন, বিমসটেকও এ ধরনের সম্মেলনের আয়োজন করতে পারে। বিমসটেক ফোরাম সংসদীয় কূটনীতিতে ভূমিকা রাখতে পারে। এ সময় স্পিকার বিমসটেককে সকল ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

সেক্রেটারি জেনারেল এম. শহীদুল ইসলাম বলেন, বিমসটেক শক্তিশালী করার মাধ্যমে সদস্যভুক্ত সংসদ সমূহের মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে। শুধু সরকার নয়, জনগণের সঙ্গে জনগণের সংযোগ ঘটাতে পারলে উন্নয়ন সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

এ সময় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মুক্ত ক্যাম্পাস/এসআর

পূর্ববর্তী নিবন্ধজমকালো আয়োজনে পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের
পরবর্তী নিবন্ধবিদ্যালয়ে ২২ মৌমাছির দল