বিভাগ পরিবর্তন ইউনিট চালুর দাবিতে নোয়াখালীতে মানববন্ধন

আব্দুল্লাহ আল নোমান, নোবিপ্রবি:
বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০ | ১০:০৫ অপরাহ্ণ

গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়া দেশের মোট ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট যুক্ত রাখার দাবি জানিয়ে নোয়াখালীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৩ ডিসেম্বর) সকাল ১১ টায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে ব্যানার ফেস্টুন নিয়ে নোয়াখালীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, ভর্তি পরীক্ষার পূর্বের নিয়মে করতে হবে। হঠাৎ করে এমন সিদ্ধান্ত নিয়ে শিক্ষার মধ্যে বৈষম্য তৈরি করা হয়েছে।

স্বাধীনতার পূর্বের বৈষম্যের ন্যায় এখনো দেশে শিক্ষার্থীদের সাথে বৈষম্য চলছে তাহলে স্বাধীনতা অর্জন করে কী লাভ হলো?

মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আরও বলেন, আমরা গত দেড়বছর বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান পড়ে আসছি।

আমরা আগের মতো ভর্তি পরীক্ষা চাই অথবা বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবি জানাই। এটি না হলে অসংখ্য ভর্তিচ্ছু ক্ষতিগ্রস্ত হবেন।
উল্লেখ, গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত উপাচার্যের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এতে পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট ১০০ নাম্বারে, মানবিক বিভাগের পরীক্ষা হবে বাংলা, ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের ওপর। এর মধ্যে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং আইসিটিতে ২৫ নম্বরের পরীক্ষা হবে। ব্যবসায় শিক্ষায় (বাণিজ্য) হিসাববিজ্ঞান (২৫ নম্বর), ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা (২৫ নম্বর), ভাষা ( ২৫ নম্বরের মধ্যে বাংলায় ১৩ ও ইংরেজিতে ১২ নম্বর) এবং আইসিটি (২৫ নম্বর) বিষয়ে পরীক্ষা হবে। আর বিজ্ঞানের শিক্ষার্থীদের ভাষা ( ২০ নম্বরের মধ্যে বাংলায় ১০ ও ইংরেজিতে ১০ নম্বর), রসায়ন (২০ নম্বর), পদার্থ (২০ নম্বর) এবং আইসিটি, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হবে। এর মধ্যে আইসিটি, গণিত ও জীববিজ্ঞানের মধ্যে যেকোনো দুটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। যার প্রতিটির নম্বর হবে ২০ করে।

পূর্ববর্তী নিবন্ধপরীক্ষার আগে হল না খুললে ‘কঠোর আন্দোলন’
পরবর্তী নিবন্ধবেরোবিতে জাতীয় পতাকা অবমাননার সত্যতা পেয়েছে তদন্ত কমিটি