৫৪ কোটি টাকার বাজেট পেল বশেমুরবিপ্রবি, কমেছে ইউজিসির অনুদান

ক্যাম্পাস প্রতিবেদক
রবিবার, ২৮ জুন ২০২০ | ২:২০ অপরাহ্ণ
শিক্ষকদের ভীতি প্রদর্শন ও হুমকি: বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নিন্দা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০২০-২১ অর্থ বছরে ৫৪ কোটি ২ লাখ টাকার বাজেট বরাদ্দ হয়েছে।

এ বাজেটের মধ্যে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতাদি বাবদ ব্যয় হবে ২৮ কোটি ১২ লক্ষ টাকা, যা মোট বাজেটের অর্ধেকের কিছু বেশি।

পণ্য ও সেবা ব্যয় ১৯ কোটি ৩৯ লক্ষ টাকা, গবেষণায় ব্যায় ৭৫ লক্ষ টাকা, গবেষণার অন্যান্য ব্যয় ৬ লক্ষ টাকা। সবমিলিয়ে মোট আবর্তক ব্যয় (বেতন, ভাতা, পণ্যসেবা ও গবেষণা ব্যায়) ধরা হয়েছে ৪৮ কোটি ৩২ লক্ষ টাকা। যন্ত্রপাতি, যানবাহন, তথ্য প্রযুক্তি ও অন্যান্য মূলধন বাবদ ব্যায় ৫ কোটি ৭৩ লক্ষ টাকা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহ আলম স্বাক্ষরিত বাজেট সম্পর্কিত এক নথি বিশ্ববিদ্যালয় সূত্র প্রকাশ করে।

এছাড়াও গত ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট হিসাব করা হয়েছে ৫৩ কোটি ৮৭ লক্ষ টাকা।

২০২০-২১ অর্থবছরের বাজেট গত ২০১৯-২০ এর সংশোধিত বাজেটের চেয়ে ১৩ লক্ষ টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরে বাজেট প্রণয়ন হয়েছে। মোট বাজেট ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ২ লক্ষ টাকা। এরমধ্যে ইউজিসি দিচ্ছে ৩২ কোটি ২ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২২ কোটি টাকা।

উল্লেখ্য, বিগত ২০১৯-২০ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিলো ৫৩ কোটি ৮৭ লাখ টাকা। তবে চলতি অর্থবছরের বাজেটে মোট বরাদ্দকৃত অর্থের পরিমাণ কিছুটা বাড়লেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রদানকৃত অনুদানের (বিমক অনুদান) পরিমাণ প্রায় ৩৫ লাখ টাকা কমেছে।

মুক্ত ক্যাম্পাস/রিফাত/জেডআর

পূর্ববর্তী নিবন্ধডিজিটাল নিরাপত্তা মামলায় সাংবাদিক কাজলের দুই দিনের রিমান্ড
পরবর্তী নিবন্ধসংসদের মুলতবি বৈঠক বসছে কাল