বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর অভিনন্দন

অনলাইন ডেস্ক
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ | ১:২০ পূর্বাহ্ণ
বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর অভিনন্দন

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশ একটি রৌপ্য ও পাঁচটি ব্রোঞ্জ পদক পেয়েছে। মোট ১১৮ নম্বর পেয়ে ১০৭টি দেশের মধ্যে ৩৮তম স্থান অধিকার করেছে বাংলাদেশ।

তবে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড দলের এ সাফল্যে অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম। সোমবার (২৮ সেপ্টেম্বর) তিনি তার ফেসবুক আইডি থেকে বিজয়ীদের অভিনন্দন জানান।

রবিবার (২৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে পুরস্কার বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়। ৪২ নম্বরের মধ্যে ২৯ নম্বর পেয়ে দেশের জন্য একমাত্র রুপার পদকটি পেয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আহমেদ ইত্তিহাদ। মাত্র ২ নম্বরের জন্য সোনার পদক পাননি তিনি।

বাংলাদেশ দলের অপর পাঁচ সদস্য এসওএস হারম্যান মেইনার কলেজের শিক্ষার্থী এম আহসান-আল-মাহীর (প্রাপ্ত নম্বর ২০), ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের মো. মারুফ হাসান রুবাব (১৯), কুষ্টিয়া জিলা স্কুলের আদনান সাদিক (১৮), নটর ডেম কলেজের রাইয়্যান জামিল (১৬) ও ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী সৌমিত্র দাস (১৬) পেয়েছে ব্রোঞ্জপদক। দলের সব সদস্যের পদক অর্জন এবারই প্রথম।

উল্লেখ্য, করোনার কারণে শুরুতে এ বছরের আইএমও নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়। নির্ধারিত জুলাই মাসে এ আয়োজন স্থগিত করা হয়েছিল। পরবর্তী সময়ে প্রতিযোগীরা নিজ নিজ দেশ থেকে অংশ নেবে এই নিয়মে এবং আয়োজন রাশিয়া থেকে অনলাইনে মনিটরিংয়ের মাধ্যমে আয়োজনের সিদ্ধান্ত হয়। সেই হিসাবে ২০ সেপ্টেম্বর অনলাইন উদ্বোধনী আয়োজনের মাধ্যমে আইএমও শুরু হয়। ২১ ও ২২ সেপ্টেম্বর দৈনিক প্রথম আলো কার্যালয়ে বাংলাদেশের প্রতিযোগীরা পরীক্ষায় অংশগ্রহণ করে।

পূর্ববর্তী নিবন্ধজবিতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল
পরবর্তী নিবন্ধজাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনে নতুন প্রজ্ঞাপন জারি