আসুন, বন্যার্ত মানুষের পাশে দাঁড়াই

উম্মে জান্নাত মিম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়
বুধবার, ২২ জুন ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ
সারাদেশে বন্যায় ৩৬ জনের মৃত্যু

ভয়াবহ বন্যার কারণে সিলেট অঞ্চলের অসহায়, গরিব মানুষদের জীবনে এখন সীমাহীন দুর্ভোগ। বন্যার পানিতে ধ্বংস হয়েছে ঘরবাড়ি, তলিয়ে গেছে ফসলের মাঠ, ভেসে গেছে পুকুরের মাছ। প্রায় ৮০% মানুষ পানি বন্দি। পাহাড়ি ঢল আর টানা ভারী বর্ষণে বন্যার পরিস্থিতি আরও খারাপের দিকে। সিলেটে এখন চলছে ভয়াবহ সংকট। আসুন, বন্যার্ত মানুষের পাশে দাঁড়াই।

আসুন, বন্যার্ত মানুষের পাশে দাঁড়াই

নৌকার সংকটে মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে পারছে না, অনেকে আবার বুক সমান পানি সাতঁরে শুকনো স্থানের দিকে ছুটঁছেন কিন্তু শুকনো স্থানেরও অভাব। কিছু অসাধু এবং মুনাফা লোভী ব্যবসায়ী ৫ টাকার মোমবাতি ১০০ টাকায়, একশত টাকার সিএনজি ভাড়া এক হাজার টাকা এবং ৮০০ টাকার নৌকা ভাড়া ৫০ হাজার টাকা চাচ্ছে। বন্যার কারণে প্রয়োজনীয় দ্রব্যাদি নষ্ট হয়ে যাওয়ায় উচ্চমূল্য দিয়েও সেবা পাচ্ছে না মানুষ। বিদ্যুৎ না থাকায় সুনামগঞ্জ এখন সম্পূর্ণ অন্ধকারে নিমজ্জিত এবং সিলেটে রেল চলাচল বন্ধ, বিমানবন্দরে সবধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বিছিন্নজনপদ সুনামগঞ্জ এবং বন্যাকবলিত সিলেটের মানুষের যাতায়াতের জন্য এখন একমাত্র ভরসা নৌকা যার তীব্র সংকট রয়েছে। তাদের এই দুঃসময়ে বিভিন্ন সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং বিত্তবানদের উচিত নিজ উদ্যোগে বন্যার্তদের আর্থিক ও মানবিক সাহায্য-সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া।

পাশাপাশি স্বেচ্ছাসেবক দল গঠন করে বন্যার্তদের শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও ঔষধ সরবরাহের ব্যবস্থা করা। আসুন, বন্যার্তদের পাশে দাঁড়াই, মানবিক হই এবং সুন্দর আগামী গড়ে তুলতে সহায়তা করি। আমাদের সম্মিলিত সহযোগিতা ও সহমর্মিতা সর্বহারা মানুষগুলোকে আবারো তাদের স্বাভাবিক জীবনে ফিরতে সহায়তা করবে।

অনেক এলাকায় পানির তোড়ে ভেসে গেছে ঘরের ধান-চাল, আসবাব, গবাদিপশু। দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও খাদ্যসংকট। বৈরী আবহাওয়া, প্রবল স্রোত, টানা বৃষ্টি, নেটওয়ার্ক না থাকা সত্ত্বেও সেনা সদস্যরা বন্যাকবলিতদের সহায়তায় কাজ করে যাচ্ছে। দ্রুত এই পানি নেমে যাবে না বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বন্যার পানি কমলেও মানুষের দুর্ভোগ সহসা কমবে না। ব্যাপক ক্ষয়ক্ষতিও হবে। পরবর্তী ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী। তারা ত্রাণ ও চিকিৎসা দেয়া শুরু করেছে। সেনাবাহিনী প্রধান বন্যাদুর্গত এলাকা পরিদর্শনকালে সেনা সদস্যদের বলেছেন, কষ্ট যতই হোক মানুষের দুর্ভোগ লাঘবে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই দুর্যোগ মোকাবিলা করা সম্ভব হবে।

উম্মে জান্নাত মিম
আইন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২৫০
পরবর্তী নিবন্ধআমরা পাশে আছি: বন্যাদুর্গতদের প্রধানমন্ত্রী