বায়োপিক চূড়ান্ত: বঙ্গবন্ধু চরিত্রে শুভ, শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ০৩ মার্চ ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ | 160 বার পঠিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য বায়োপিক ‘বঙ্গবন্ধু’-এর চরিত্র তালিকা প্রকাশ করেছে বিএফডিসি। এতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন আরিফিন শুভ এবং শেখ হাসিনার চরিত্রটি করবেন নুসরাত ফারিয়া।

বিএফডিসির এমডি নুজহাত ইয়াসমিন স্বাক্ষরিত এই তালিকায় মোট ৫০ জন অভিনেতা-অভিনেত্রীর নাম প্রকাশ করা হয়েছে। যার মধ্য দিয়ে শেষ হলো ছবিটিকে ঘিরে নানা জল্পনার।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের প্রবীণ চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল।

এর অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে আরও অভিনয় করছেন, জান্নাতুল সুমাইয়া (শেখ হাসিনার বড় ভূমিকা), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল ইসলাম সাচ্চু (এ কে ফজলুল হক), নুসরাত ইমরোজ তিশা (ফজিলাতুন্নেসা), রাইসুল ইসলাম আসাদ (আব্দুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ-দাদা), ফেরদৌস আহমেদ (তাজউদ্দীন আহমেদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

তালিকায় বাংলাদেশের শিল্পীরা সংখ্যায় অনেক বেশি হলেও ভারতেরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী থাকছেন।

জানা গেছে, ছবিটির জমকালো মহরত হতে যাচ্ছে মুজিববর্ষের প্রথম দিনেই (১৭ মার্চ)। বাংলা ভাষায় নির্মিত হচ্ছে ছবিটি। তবে পর্দায় হিন্দি সাবটাইটেল থাকবে। মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণকাজ। বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে ৪০ কোটি টাকা বাজেটে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ সিনেমা।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৪০ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত সরকার।

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় যাত্রীবাহী বাস খাদে, আহত ৩০
পরবর্তী নিবন্ধইরানের ২৩ এমপি করোনায় আক্রান্ত