ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১ | ১১:১৮ পূর্বাহ্ণ | 236 বার পঠিত
ফেসবুক সমাজের নতুন সিগারেট!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আমাদের নিত্যদিনের অংশ হয়ে দাঁড়িয়েছে। ঢুঁ মেরে সর্বশেষ খবর জেনে নেওয়া, বন্ধুদের আপডেট রাখাসহ নানান কাজে আমরা ফেসবুক ব্যবহার করে থাকি। ফেসবুক ব্যবহার করতে গিয়ে অনেক সময় বিড়ম্বনার শিকার হতে হয় অনেককেই। আপনার ফেসবুক আইডি হ্যাক হলে বিষয়টি জানার সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নিতে হবে। সেটি হলো পুলিশকে জানানো। দ্রুত কাছের থানায় সাধারণ ডায়েরি (জিডি) করুন। এই জিডি করার মাধ্যমে আপনি যেকোনো ঝামেলা এড়াতে আইনি সুরক্ষা পেতে পারেন।

আপনাকে যা যা করতে হবে :

১। পাসওয়ার্ড রক্ষা করতে হবে। কখনও পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা যাবে না। এমন পাসওয়ার্ড নির্বাচন করুন যা অনুমান করা কঠিন। কখনই নিজের নাম বা সাধারণ শব্দ পাসওয়ার্ড এ ব্যবহার করা উচিত না।

২। অন্য কেউ যেন আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করতে না পারে তাই অতিরিক্ত নিরাপত্তা (Login Approvals) ব্যবহার করতে পারেন। এই জন্য ফেসবুকের Two step verification পদ্ধতি অবলম্বন করতে পারেন।

৩। ই-মেইল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হবে।

৪। ব্যবহার শেষে ফেসবুক একাউন্ট থেকে অবশ্যই লগ আউট করতে হবে।

ফেসবুক আইডি হ্যাক হলে করণীয়

৫। ফেসবুক অ্যাকাউন্টে বিকল্প ই-মেইল আইডি যুক্ত করুন। যদি আপনার প্রোফাইল কোন কারণে হ্যাকও হয়ে যায় সেক্ষেত্রে ফেসবুক আপনার দ্বিতীয় ইমেইলে আপনার অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য তথ্য পাঠাবে।

৬। অপরিচিত কারোর ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার আগে তার প্রোফাইল চেক করে নিতে হবে।

৭। নিউজ ফিডে অথবা মেসেঞ্জারে সন্দেহজনক কোন লিঙ্ক দেখলে সাথে সাথে রিমুভ করে দিতে হবে।

৮। একেবারে ব্যক্তিগত কোন ছবি, তথ্য(ফোন নাম্বার, ঠিকানা, ই-মেইল এড্রেস ইত্যাদি) ফেসবুকে শেয়ার করা উচিত না।

৯। আপনার পোস্ট কারা দেখতে পারবে তা সতর্ক ভাবে নির্বাচন করতে হবে।

১০। পাবলিক কম্পিউটারে (সাইবার ক্যাফে, ল্যাব ইত্যাদি) ফেসবুক ব্যবহার না করাই ভাল। তবে ব্যবহার করতে হলে ব্যবহারের পর লগ ইন হিস্টোরি মুছে দিতে হবে।

ভূক্তভোগীর করণীয় :

১। ফেসবুক হ্যাকের মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্ত থানা পুলিশকে অবহিত করুন এবং জিডি অথবা মামলা করুন।

২। পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করুন। ইমেইলে জানাতে পারেন [email protected] ঠিকানায়। অথবা সরাসরি হেল্পডেস্কে কথা বলতে পারেন।

প্রিয় পাঠক, মুক্ত ক্যাম্পাসের সর্বশেষ আপডেট পেতে এখানে ক্লিক করুন

পূর্ববর্তী নিবন্ধজাতীয় শোক দিবসে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার নির্দেশ
পরবর্তী নিবন্ধশেকৃবি প্রতিষ্ঠাতা উপাচার্য মো. শাদাত উল্লা আর নেই