ফুটবল বিশ্বকাপ বাছাই পর্ব নিশ্চিত করলো বাংলাদেশ

মঙ্গলবার, ১১ জুন ২০১৯ | ১০:১৬ অপরাহ্ণ | 377 বার পঠিত

বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বের দ্বিতীয় লেগে লাওসের বিপক্ষে গোল শূন্য ড্র করেছে বাংলাদেশ। প্রথম লেগে ১-০ গোলে এগিয়ে থাকায় ২০২২ বিশ্বকাপের বাছাই পর্ব খেলার যোগ্যতা অর্জন করলো লাল-সবুজের প্রতিনিধিরা।

আজ মঙ্গলবার (১১ জুন) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের পুরোটা অংশেই বল ছিল বাংলাদেশের দখলে।

এবার বাছাইয়ের প্রথম পর্ব টপকে যাওয়া ছয় দেশ ও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ৩৪ দল নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব। সেখানে খেলা হবে আট গ্রুপে।

প্রথম পর্বে লাওসের মাঠে রবিউল হাসানের একমাত্র গোলে জয় পায় বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৪ নম্বরে আছে লাওস আর বাংলাদেশ ১৮৮ নম্বরে।

অবশ্য নিজেদের মাঠে অনুষ্ঠিত ম্যাচে জিততেই পারতো বাংলাদেশ। কিন্তু আক্রমণভাগের ফুটবলারদের ব্যর্থতায় ড্র নিয়েই সন্তষ্ট থাকতে হয় দলকে। তারপরও ড্র মন্দ নয়। দল ঠিকই পেয়েছে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের টিকিট। পরের ধাপে যেতে কমপক্ষে ২-১ গোলের জয় প্রয়োজন ছিল লাওসের।

এদিন জয়ী দলটাতে দুটো পরিবর্তন নিয়ে একাদশ সাজান বাংলাদেশ কোচ জেমি ডে। আরিফুর রহমান ও মতিন মিয়ার জায়গায় শুরুতেই মামুনুল ইসলাম ও রবিউল হাসান।

এই ম্যাচে চেনা দর্শকের সামনে খেলার ৮ মিনিটে লিড নিতে পারতো বাংলাদেশ। কিন্তু জামাল ভূইয়ার ফ্রি-কিকে বল পেয়ে নিশানা খুঁজে নিতে পারেন নি ইয়াসিন খান। ১৭তম মিনিটে গোলকিপারকে সামনে পেয়ে নাবীব নেওয়াজ জীবন সুযোগ হাতছাড়া করেন।

খেলার ৩৭তম মিনিটে রবিউলের ফের জীবনের মিস। এবার হেডে জালে জড়ানোর চেষ্টা করে বল পাঠিয়ে দেন ক্রসবারের ওপরে। একইভাবে ৫৩তম মিনিটে সেই জীবন ব্যবধান গড়ার সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেন নি! তারপর ৭৮তম মিনিটে জীবনের ভাসানো ক্রসে মাহবুবুর রহমান সুফিল হতাশ করেন!

এভাবে গোল মিসের মহড়া দিলেও স্বস্তির খবর এটাই বাংলাদেশ ফুটবল দল পেয়েছে বিশ্বকাপ বাছাইয়ের পরের ধাপের টিকিট।

বাংলাদেশ দল:

আশরাফুল ইসলাম রানা, রহমত মিয়া, ইয়াছিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, নাবীব নেওয়াজ জীবন, বিশ্বনাথ ঘোষ, মাশুক মিয়া জনি (মাহবুবুর রহমান সুফিল), বিপলু আহমেদ (মোহাম্মদ ইব্রাহিম) ও রবিউল হাসান (সোহেল রানা)।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের জন্য ১৮০ লাখ ডলার সংগ্রহ করেছে আমিরাত
পরবর্তী নিবন্ধদেশের ১৯ জেলায় নতুন ডিসি নিয়োগ