প্রাথমিকে শিক্ষকের শূন্যপদ ২৯ হাজার: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০ | ৬:১০ অপরাহ্ণ
প্রাথমিকে শিক্ষকের শূন্যপদ ২৯ হাজার: প্রতিমন্ত্রী

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালগুলোর প্রায় ২৮ হাজার ৮৩২ জন শিক্ষকের পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকের শূন্যপদের সংখ্যা ৭ হাজার ১৮টি। আর সহকারী শিক্ষকের শূন্যপদ ২১ হাজার ৮১৪ জন। সহকারী শিক্ষকের শূন্যপদ পূরণে ইতোমধ্যে চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের যোগদানের জন্য পরিপত্র জারি করার হয়েছে।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের উত্তরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এসব তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দেশের ৬৪টি জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ৭ হাজার ১৮টি পদ শূন্য রয়েছে। এরমধ্যে পদোন্নতি যোগ্য শূন্যপদ ৪ হাজার ১৬৬টি, সরাসরি নিয়োগের যোগ্য শূন্যপদ ২ হাজার ৮৫২টি।

আর ২৫ শতাংশ বা সরাসরি নিয়োগের জন্য ৩৭তম বিসিএস থেকে নিয়োগের জন্য ২০১৯ সালের ২৬ জুন প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের নির্ধারিত ফরমে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, ৬১টি জেলায় সহকারী শিক্ষকের ১৮ হাজার ১৪৭ টি পদ পূরণের জন্য ২০১৯ সালের ২৪ ডিসেম্বর চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়োগপত্র জারি করা হয়েছে। যথাশিগগির এসব শিক্ষক কর্মস্থলে যোগ দেবেন।

এছাড়া তিন পার্বত্য জেলায় জেলা পরিষদের তত্ত্বাবধানে স্থানীয়ভাবে শিক্ষক নিয়োগ করা হয় বলে জানান তিনি।

সরকারি দলের সাংসদ আফজাল হোসেনের প্রশ্নের জবাবে জাকির হোসেন বলেন, আওয়ামী লীগ সরকার প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া রোধে ব্যাপকভাবে সফল হয়েছে। ২০১০ খ্রিষ্টাব্দে ঝরে পড়ার হার ৩৯ দশমকি ৮ শতাংশ থেকে কমে ২০১৮  খ্রিষ্টাব্দে ১৮ দশমিক ৬ শতাংশ হয়েছে। বর্তমান সরকার প্রাথমিক শিক্ষায় মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জন করেছে।

সরকারি দলের আরেক এমপি বেনজীর আহমদের প্রশ্নের জবাবে জাকির হোসেন বলেন, জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করার কার্যক্রম  গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে যেসব প্রাথমিক বিদ্যালয়ে ভাল ভৌত অবকাঠামো ও পর্যাপ্ত শিক্ষা উপকরণ রয়েছে এরকম ৭৮৩টি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি চালু করার অনুমতি দেয়া হয়েছে।

আমাদের সাথে ফেসবুক পেজে কানেক্ট থাকুন: মুক্তক্যাম্পাস

মুক্ত ক্যাম্পাস/কেপি

পূর্ববর্তী নিবন্ধখাদ্যমন্ত্রীকে নিয়ে কটূক্তি করায় সরাইলে যুবক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধকালিয়ায় এসএসসি পরীক্ষায় জালিয়াতি, শিক্ষকসহ চারজনের জেল