প্রফেসর বিশ্বজিৎ চন্দ-এর সাথে ব্রিটিশ কাউন্সিল প্রতিনিধি দলের সাক্ষাৎ

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১ | ৮:২০ অপরাহ্ণ

ব্রিটিশ কাউন্সিল, ঢাকা-এর চার সদস্যের এক প্রতিনিধি দল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ-এর সাথে বুধবার ইউজিসি ভবনে এক সৌজন্য সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ব্রিটিশ কাউন্সিল, ঢাকা-এর পরিচালক (এডুকেশন) ডেভিড মেনার্ড।

অন্য সদস্যরা হলেন নুসরাত জাহান, হেড অব এডুকেশন; মোঃ দেলোয়ার হোসেন, প্রজেক্ট ম্যানেজার ও নাভিদ ফেরদৌস, প্রজেক্ট কোঅর্ডিনেটর, ব্রিটিশ কাউন্সিল। ড. মোঃ ফখরুল ইসলাম, পরিচালক, এসপিকিউএ বিভাগ, ইউজিসি, অন্যান্যের মধ্যে এ সময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ।

বক্তারা বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে উচ্চশিক্ষার মানোন্নয়ন ও আর্ন্তজাতিকিকরণের জন্য ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে ইউজিসি-ব্রিটিশ কাউন্সিলের বিদ্যমান সম্পর্ক ও সহযোগিতা আরও বেশি জোরদার এবং প্রাসঙ্গিক ধারণাপত্র প্রস্তুত ও সমঝোতা স্মারক স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।

ইউজিসি সদস্য প্রফেসর বিশ্বজিৎ চন্দ প্রতিনিধি দলকে বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন, দেশের উচ্চশিক্ষাকে নতুন উচ্চতায় উন্নীত করতে অংশীদারিত্ব ও সহযোগিতা খুবই প্রয়োজন। তিনি দেশের উচ্চশিক্ষার সার্বিক মান্নোয়নে ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা ও সহযোগিতার জন্য ভূয়সী প্রশংসা করেন। ইউজিসি সদস্য উচ্চশিক্ষার সার্বিক উন্নয়ন ও উৎকর্ষ সাধনের জন্য অগামী দিনগুলোতে ব্রিটিশ কাউন্সিলের অধিক সহযোগিতা প্রত্যাশা করেন।

প্রস্তাবিত হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্প, সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল), বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি), বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ), ক্রস বর্ডার হায়ার এডুকেশন (সিবিএইচই), অনলাইন ফেলোশিপ, ব্লেন্ডেড লার্নিং, গোয়িং গ্লোবাল, কমিউনিটি এনগেজমেন্ট, লিডারশিপ ক্যাপাসিটি, টিচার্স ট্রেনিং, রিসার্চ কোলাবোরেশন ইত্যাদি ইস্যু আলোচনায় প্রাধান্য পায়।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় পতাকা বিকৃতি মামলা: বেরোবি’র ১৯ শিক্ষক-কর্মকর্তার জামিন
পরবর্তী নিবন্ধগুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবেন ৪ লাখ শিক্ষার্থী