প্রথমবারের মতো পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০১৯ | ৬:০৪ অপরাহ্ণ | 199 বার পঠিত

প্রথমবারের মতো পর্যটকদের জন্য সৌদি আরবের দরজা উন্মুক্ত করে দিচ্ছে দেশটি। ৪৯টি দেশের নাগরিক এ ভিসা সুবিধা পাবেন। পর্যটন ভিসা চালুর পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানগুলোকেও বিনিয়োগের জন্য আহ্বান জানিয়েছে সৌদি। ২০৩০ সাল নাগাদ এই বিদেশি বিনিয়োগ মোট দেশজ উৎপাদনের ১০ শতাংশ হবে বলে আশা করছে রিয়াদ। খবর রয়টার্সের।

দশকের পর দশক ধরে রক্ষণশীল সৌদি আরবের দরজা পর্যটকদের জন্য বন্ধ ছিলো। তবে ২০১৭ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উদ্যোগে দেশটিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। এ ছাড়া দেশটিতে কয়েক দশক পর চালু করা হয় সিনেমা হল।

সৌদি পর্যটনমন্ত্রী আহমেদ আল খাতিব রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, আন্তর্জাতিক পর্যটকদের জন্য সৌদি আরবকে উন্মুক্ত করা আমাদের দেশের জন্য ঐতিহাসিক মুহূর্ত। পর্যটকরা আমাদের সম্পদ দেখে চমকে যাবেন। ইউনেস্কো স্বীকৃত পাঁচটি হেরিটেজ রয়েছে আমাদের।’

শনিবার থেকে বিশ্বের ৪৯টি দেশের নাগরিকদের জন্য অনলাইনে ভ্রমণ আবেদন গ্রহণ শুরু হবে। খতিব বলেন, নারী পর্যটকদের জন্যও তারা পোশাকের ওপর বিধিনিষেধ শিথিল করবো। তবে তাদের অবশ্যই ‘মার্জিত পোশাক’ পরতে হবে। এ ছাড়া তারা পুরুষ সঙ্গী ছাড়াও ভিসার জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে পর্যটন ভিসার জন্য আবেদন করতে খরচ করতে হবে ৮০ মার্কিন ডলার। বরাবরের মতো মদ নিষিদ্ধ থাকছে। এ ছাড়া সৌদি আরবের অন্যান্য স্থানে যাতায়াতের অনুমতি মিললেও পর্যটকদের জন্য মক্কা ও মদিনায় প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে বলেও জানিয়েছেন তিনি।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধলোকমানের ২ ও খালেদের ১০ দিনের রিমান্ড
পরবর্তী নিবন্ধকলকাতায় ইলিশের প্রথম চালান যাচ্ছে শনিবার