‘প্রতিটি ইউনিটের সমস্যা সমাধানই উপহার দিবে সুসংগঠিত বাংলাদেশ ছাত্রলীগ’

হৃদয় ঘোষ
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ১১:৫৪ অপরাহ্ণ | 606 বার পঠিত

শিক্ষা,শান্তি ও প্রগতির পতাকাবাহী হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

১,৪৭,৫৭০ বর্গকি.মি. পরিধি জুড়ে রয়েছে এই প্রাণপ্রিয় ছাত্রসংগঠনের অস্তিত্ব, ইতিবাচক কর্মকান্ড। টেকনাফ থেকে তেতুলিয়া, রুপসা থেকে পাথুরিয়া পর্যন্ত সারা বাংলার ছাত্রসমাজের অহংকার দক্ষিণ এশিয়ার এই সর্ববৃহৎ ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।
সমস্ত দেশ জুড়ে রয়েছে ১০৯ টি সাংগঠনিক ইউনিট।ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ বিদ্যাপিঠ হওয়ায় এই ইউনিটের অবস্থান সর্বোচ্চ। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ ছাত্রলীগের নেতৃত্ব প্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সীমাবদ্ধ বলা যায়। কিন্তু আমি দৃঢ়কন্ঠে বলতে চাই, হল ভিত্তিক রাজনীতির সাথে তৃণমূল রাজনীতির রয়েছে আকাশ-পাতাল ব্যবধান। ২-৪ টি ইউনিটকে সংগঠিত করার মধ্যে দিয়ে বাংলাদেশ ছাত্রলীগকে সংগঠিত করা সম্ভব নয়।

প্রতিটি জেলা ইউনিট কে থানা থেকে ইউনিয়ন, ইউনিয়ন থেকে ওয়ার্ড অবধি সুসংগঠিত করতে হবে অনুমোদিত সময়ের মধ্যে দিয়ে। নিদির্ষ্ট সময়ে কমিটি, কমিটি পূর্ণাঙ্গ, মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলনে সঠিক পদক্ষেপ না থাকায় প্রায় প্রাণ হারাতে চলেছে তৃণমূল ছাত্রলীগ। ১ বছরের কমিটি যখন ৫-৭ বছর লাইফটাইম নেয় তখন নতুনদের মধ্যে হতাশা ব্যাতিত অন্য কিছুই থাকে না। তাই এইগুলো সময়ের কাজ সময়ে হলে নতুন উদ্যেমে প্রাণ ফিরে পাবে তৃণমূল ছাত্রলীগ।

বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম শক্তিশালী ইউনিট জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ প্রায় ক্যান্সারে আক্রান্ত বলতে পারেন, খোঁজ নিয়ে দেখতে পারেন! দীর্ঘ ৬ বছর যাবৎ নাই কোনো পূর্ণাঙ্গ কমিটি, কমিটি বিলুপ্তির ৮ মাস পেরিয়ে গেলেও সদ্য পদচ্যুত নেতৃবৃন্দ নতুন কমিটি উপহার দিতে পারেনি। দীর্ঘ ৬ বছর কমিটি না থাকায় কর্মীদের হতাশাক্ষেত্রে রুপান্তর হয়েছে এই ইউনিট। এই ইউনিটকে শক্তিশালী করতে হলে অবশ্যই এই ইউনিটের সমস্যা সমাধান করে অনুমোদিত সময়ের করিডোরে বাঁধতে হবে এই ইউনিটকে। যেহেতু হল নাই তাই ডিপার্টমেন্ট ভিত্তিক কমিটির মধ্য দিয়েই সুসংগঠিত করতে হবে এই ইউনিটকে।

বেশি কিছু বলতে চাই না, আমার সম্মানিত নতুন ভারপ্রাপ্ত সভাপতি/সাধারণ সম্পাদক এর প্রতি আশা থাকবে প্রতিটা ইউনিটের এইরূপ সমস্যা সমাধানের মধ্যে দিয়ে গড়ে তুলবেন সুসংগঠিত আদর্শিক সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

জয় বাংলা
জয় বঙ্গবন্ধু
জয়তু দেশরত্ন শেখ হাসিনা
লেখক-হৃদয় ঘোষ, কর্মী, জবি ছাত্রলীগ।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধসমাপ্ত হলো জবির ভর্তিযুদ্ধ, অনিয়মের প্রতিবাদে সাংবাদিককে হেনস্তা
পরবর্তী নিবন্ধতৃতীয় মেয়াদে ইবি প্রক্টর ড. মাহবুবুর রহমানের দায়িত্ব গ্রহণ