আকাশ থেকে ঝরলো করোনা ভাইরাসের মত শিলা, পাকা ধানের ক্ষতি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:
বৃহস্পতিবার, ২৩ এপ্রিল ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ | 126 বার পঠিত

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হঠাৎ করে এক পশলা শিলা বৃষ্টি হয়েছে। এতে পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) দুপুরে এই শিলা বৃষ্টি এলাকাজুড়ে বেশ কৌতুহলের সৃষ্টি করেছে। যা দেখতে অনেকটা করোনা ভাইরাসের মাইক্রোস্কোপিক আকৃতির মতো।

শিলার আকার গোল ও গায়ে করোনা সূচালো কাটার মত সরু দন্ডে ভরা। ঠিক যেন সজাড়। অবাক করা এই শিলাখন্ড দেখতে পাওয়ায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

এদিকে শিলা বৃষ্টিতে নাসিরনগরের বিভিন্ন এলাকার হাওরে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। যদিও উপজেলা কৃষি অফিস বলছে ২২৫ হেক্টর ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও উপজেলার অনেক এলাকায় কাটার অপেক্ষায় থাকা পাকা বোরো ধান নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় কৃষকরা জানান, মাথার ঘাম পায়ে ফেলে ফলানো হয় অনেক স্বপ্নমাখা সোনার ধান। কিন্তু শিলা বৃষ্টি কৃষকের সেই স্বপ্নকে শিলার আঘাতে চুরমার করে দিয়েছে। কৃষকরা এখন চোখেমুখে অন্ধকার দেখছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর নাসিরনগর উপজেলায় লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৩‘শ হেক্টর জমিতে বোরো ধান চাষের। চাষ করা হয়েছে ১৭ হাজার ২৮৬ হেক্টর জমিতে। এখন পর্যন্ত ত্রিশ শতাংশ ধান কাটা হয়েছে। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় ভাল ফলন হয়েছে। কিন্তু পর পর দুইবার শিলা বৃষ্টিতে লাভের বদলে লোকসানের আশঙ্কা দেখা দিয়েছে।’

মুক্ত ক্যাম্পাস/রাসেল/এসকে

পূর্ববর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় ধান কাটার উৎসব চলছে
পরবর্তী নিবন্ধযমুনার দুর্গম চরে অসহায়দের পাশে রোটারি পরিবার