পরীক্ষা স্থগিতের প্রতিবাদে ফুঁসে উঠেছে চবি শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি:
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ৪:৫২ অপরাহ্ণ

বিভিন্ন বিভাগের চলমান পরীক্ষা স্থগিতাদেশ প্রত্যাহার করে পরীক্ষা নেয়ার দাবিতে আন্দোলনে নেমেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীরা। এসময় শাটল ট্রেন চালু না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের জন্য বাসের ব্যবস্থা করা দাবিও জানানো হয়।

আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার এলাকায় এ আন্দোলন শুরু হয়। পরে প্রশাসনিক ভবনের সামনে এসে অবস্থান নেয় শিক্ষর্থীরা।

বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, বারবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন অযৌক্তিক সিদ্ধান্ত মানা সম্ভব নয়। শুধুমাত্র পরীক্ষার জন্য অনেকে মেস ভাড়া নিয়ে থাকছে, এখন বলা হচ্ছে পরীক্ষা হবে না। সকল শিক্ষার্থী পরীক্ষা দিতে চায়। পরীক্ষার্থীদের জন্য আবাসিক হল খোলা এবং শাটল ট্রেন চালু না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু করা।

এসময় শিক্ষার্থীরা বলেন, ক্লাস এবং পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি শিক্ষাজীবন শেষ করে চাকরি জীবনেও তার প্রভাব পড়বে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় বিভিন্ন ইস্যুতে স্বাধীন মত পোষণ করার এখতিয়ার রাখে। সুতরাং শিক্ষার্থীদের বিষয়টি মাথায় রেখে পরীক্ষা নেওয়া ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতিবাচক মত পোষণ করলে শিক্ষার্থীদের শিক্ষাজীবন ক্ষতিগ্রস্ত হবে না।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, পরীক্ষা নেওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উদ্যোগ নেয়। সে অনুযায়ী বেশ কয়েকটি বিভাগের পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে। যেহেতু বর্তমানে সরকারি একটি সিদ্ধান্ত এসেছে, তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্তটি বাস্তবায়ন করছে।যেহেতু শিক্ষার্থীরা দাবি জানিয়েছে আমরা বিষয়টি নিয়ে বসবো। সোমবারের মধ্যে একটি সিদ্ধান্ত শিক্ষার্থীদের জানাবো।

পূর্ববর্তী নিবন্ধরাবি উপাচার্যবিরোধী প্যানেলের সংখ্যাগরিষ্ঠতা
পরবর্তী নিবন্ধসুদানে কর্ম দক্ষতার স্বীকৃতি পেলেন মাসুক মিয়া পিপিএম