পদ্মাসেতুর ২৯তম স্প্যান বসছে সোমবার

অনলাইন ডেস্ক
সোমবার, ০৪ মে ২০২০ | ৩:০৯ পূর্বাহ্ণ | 121 বার পঠিত

অনুকূল আবহাওয়া আর কারিগরি জটিলতা দেখা না দিলে পদ্মাসেতুর ২৯তম স্প্যান সোমবার বসানোর কথা রয়েছে। স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার।

আজ সোমবার (৪ঠা মে) সকাল থেকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ১৯ ও ২০ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হবে। ২৮ তম স্প্যান বসানোর ২৩ দিনের মাথায় বসতে যাচ্ছে ২৯ তম স্প্যানটি। বর্তমানে পদ্মাসেতুর ৪২০০ মিটার দৃশ্যমান আছে।

রবিবার সকালে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া কুমার ভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে যাওয়া হয়েছে নির্ধারিত পিলারের কাছে। ২৯তম স্প্যান বসানো হলে বাকি থাকবে আর মাত্র ১২টি। চীনে পদ্মাসেতুর সর্বশেষ দুটি স্প্যানের কাজ শেষ হয়েছে। এরই মধ্যে স্প্যান দুটির মালামাল ও যন্ত্রাংশ বাংলাদেশে আসার অপেক্ষায়।

মূল সেতুর প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বলেন, ‘মাওয়াতে বর্তমানে ঝড়ো আবহাওয়া চলছে। এই রোদ, এই ঝড়-বৃষ্টি। আবহওয়া অনুকূলে থাকলে সেতুর ২৯ তম স্প্যান সোমবার সকালে মাওয়া প্রান্তের ১৯ এবং ২০ নম্বর পিলারের উপর স্থাপন করা হবে। এতে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার স্প্যান স্থাপন সম্পন্ন হবে। ইতোমধ্যে স্প্যানটিকে আজ সকালে ৮টায় নির্ধারিত পিলারের কাছে আনা হয়েছে।’

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

আমাদের সাথে ফেসবুক পেজে কানেক্ট থাকুন: মুক্তক্যাম্পাস

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধনাইকোর বিরুদ্ধে মামলায় জয়, বাংলাদেশ পেতে পারে ৮০০০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধরংপুরের আট জেলার সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স আজ