পতাকা অবমাননা : বেরোবি ভিসির বিরুদ্ধে থানায় দুই মামলা

এমসি রিপোর্ট
শুক্রবার, ১৮ ডিসেম্বর ২০২০ | ১০:০৬ অপরাহ্ণ
বেরোবিতে পতাকা অবমাননা, থানায় ৮ শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ

মহান বিজয় দিবসে রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কয়েকজন শিক্ষক কর্তৃক জাতীয় পতাকা বিকৃত করে প্রদর্শন ও অবমাননার ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছেন জন্য জেলা প্রশাসক আসিব আহসান। শুক্রবার জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এছাড়াও ভিসিসহ একাধিক শিক্ষক নেতার বিরুদ্ধে থানায় পৃথক দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত করছে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক এবং শাখা ছাত্রলীগের সাবেক এক নেতা বৃহস্পতিবার রাতে রংপুর মেট্রোপলিটন তাজহাট থানায় এ অভিযোগ দায়ের করেন। জাতীয় পতাকা অবমাননার বেশ কয়েকটি ছবি ভাইরাল হওয়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

জাতীয় পতাকার ডিজাইন অনুযায়ী সবুজের মধ্যে লাল বৃত্ত থাকার কথা থাকলেও তাদের পতাকার মাঝে ছিলো চারকোণা আকৃতির লাল বর্গাকার। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমানের করা অভিযোগপত্রে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ কিছু শিক্ষক নেতা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করে জাতীয় পতাকা বিকৃত ও উপস্থাপন করে অবমাননা করেছেন।

ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহর নির্দেশে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে দায়সারাভাবে আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে ওই পতাকা উপস্থাপন করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন এবং এমনকি জাতীয় পতাকা তারা মেঝেতে ও পায়ের নিচে স্পর্শ করেছে যা জাতীয় পতাকা বিধি অনুযায়ী অপরাধ।

দুই শিক্ষকের করা অভিযোগপত্রে ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, অর্থ ও হিসাব দফতরের পরিচালক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান সেলিম, বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মনের নাম উল্লেখ করা হয়েছে।

এছাড়াও এজাহারে সহকারী প্রক্টর ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. রহমতউল্লাহর নাম উল্লেখ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার নেয়ার জোর দাবি জানানো হয়। এদিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি আরিফুল ইসলাম ৯ জনকে আসামি করে তাজহাট থানায় অভিযোগ দায়ের করেছেন।

উল্লেখ্য, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক গত ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় পতাকায় সবুজের ভেতরে লাল বৃত্তের পরিবর্তে চারকোণা লাল আকৃতি দিয়ে বিকৃত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধফাইজারের টিকা নিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট
পরবর্তী নিবন্ধমডার্নার ভ্যাকসিন অনুমোদন দিলেন ট্রাম্প