পড়ার বিষয় যখন স্থানীয় সরকার ও নগর উন্নয়ন

তানিয়া আফরিন ও রাকিবুল ইসলাম
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১২:০৭ পূর্বাহ্ণ | 1289 বার পঠিত

বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুকদের চোখে হাজার রকম স্বপ্ন থাকে। ভর্তির সুযোগ লাভের পরই যে বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা চিন্তিত হয়ে পড়ে তা হলো কোন বিষয়ে পড়বো? পুরো পৃথিবী জুড়ে টেকসই উন্নয়নের যে ধারনাকে সামনে রেখে সব দেশ নির্দিষ্ট লক্ষ্যে কাজ করে যাচ্ছে লক্ষ্যমাত্রা পূরণের জন্য, সেখানে বিকেন্দ্রীকরণ একটি গুরুত্বপূর্ণ উপাদান। সুশাসন নিশ্চিত করতে এবং নাগরিক সেবা প্রদানের জন্য স্থানীয় সরকার ও প্রশাসনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রস্তাবনায় বলা হয়েছে লক্ষ্যমাত্রা অর্জনে স্থানীয় সরকারের গুরুত্বের কথা।

এসব কিছু বিবেচনায় নিয়ে স্থানীয় সরকার ও প্রশাসনে বিশেষায়িত জ্ঞান সম্পন্ন দক্ষ মানব সম্পদ তৈরিতে স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ ২০১৭ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে। স্থানীয় প্রশাসনে মানব সম্পদ তৈরি ও ক্রমবর্ধমান নগরায়নের কথা মাথায় রেখে পরিকল্পিত উন্নয়নের জন্য দক্ষ মানব সম্পদ ও বিশেষায়িত জ্ঞান সৃষ্টি এ বিভাগের মূল লক্ষ্য। এই বিভাগের পাঠক্রম দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমের সাথে সঙ্গতি রেখে প্রণয়ন করা হয়েছে বলে বৈশ্বিক পরিমন্ডলে ছাত্রছাত্রীরা নিজেদের বিকাশ ঘটাতে পারে খুব সহজেই। ক্রমবর্ধমান নগরায়নকে পরিকল্পিত ও সামঞ্জস্যপূর্ণ করতে স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ নতুন জ্ঞান সৃষ্টিতে অবদান রাখছে।

এ বিষয়টি অধ্যয়ন করে শিক্ষার্থীরা জানবে স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের গঠন ও কার্যাবলী সেই সাথে স্থানীয় জনগনের সমস্যা ও তার সমাধানের উপায়। উন্নয়ন ধারনাটির সম্যক জ্ঞান, যেখানে অবকাঠামো উন্নয়ন থেকে শুরু করে আর্থ-সামাজিক উন্নয়ন বিশ্লেষণ ও তুলনামূলক আলোচনা। মানব সভ্যতার ইতিহাস থেকে শুরু করে বর্তমান সময়ে উন্নয়নের তৃতীয় খাত হিসেবে বেসরকারী উন্নয়নমূলক সংস্থা সমূহের ভূমিকা ও কার্যাবলী। আঞ্চলিক পরিকল্পনা থেকে শুরু করে সমতা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় নারী অধিকার ও উন্নয়ন নিয়ে জ্ঞানার্জনে সহায়ক এ বিষয়টি। এছাড়াও পরিকল্পিত নগর ও নাগরিক সুবিধা বৃদ্ধির বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জন করে শিক্ষার্থীরা হতে পারে দক্ষ নগর পরিকল্পনাবিদ।

গবেষণা ছাড়া উচ্চ শিক্ষা ভাবা যায় না। শিক্ষার্থীদের হাতে কলমে সামাজিক গবেষণা সম্পর্কে ধারনা দেয়ার পাশাপাশি নিজে গবেষণা করার দারুন সুযোগ রয়েছে এ বিভাগে অধ্যয়ন করে। বিভাগের শিক্ষকগণ তাদের গবেষণা কর্মে ছাত্রছাত্রীদের যুক্ত করার মাধ্যমে খুলে দিচ্ছেন সম্ভাবনার দুয়ার।

মানবিক ও যৌক্তিক মানুষ হিসেবে গড়ে উঠতে সামাজিক বিজ্ঞানের বিকল্প নেই। সমাজ বিজ্ঞান থেকে শুরু করে রাষ্ট্রবিজ্ঞান, লোকপ্রশাসন, অর্থনীতি, আইসিটি ও ব্যবসায় প্রশাসন এবং নগর পরিকল্পনার কিছু বিষয়গুলো এখানে পড়ানো হয় যাতে চাকুরীর পাশাপাশি উদ্যোক্তা তৈরিতে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করা যায়। শিক্ষার্থীদের আচরণগত তাত্ত্বিক জ্ঞান প্রদান করার পাশাপাশি নেতৃত্ব প্রদানে যোগ্য করে তোলা, যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করা এবং নেটওয়ার্কিং বিষয়ে শিক্ষার্থীদেরকে উৎসাহ প্রদান করা হয়। সর্বোপরি, বিষয়ভিত্তিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানার্জনকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়।

এছাড়া বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের উদ্যোগে চালু রয়েছে বেশ কয়েকটি সংগঠন, যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদেরকে ভবিষ্যতের জন্য যোগ্য করে গড়ে তুলছে, হয়ে উঠছে আদর্শ নাগরিক। স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগটি যদিও নবীন একটি বিভাগ, এটি বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থা ও নগর উন্নয়ন বিষয়ে একমাত্র বিশেষায়িত বিভাগ। একদল মেধাবী ও পরিশ্রমী তরুণ শিক্ষকগণ বিভাগটিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলের প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে। ইতোমধ্যে বিভাগটির সুনাম দেশে বিদেশে ছড়িয়ে পড়েছে। সেশনজট বিহীন গবেষণাধর্মী একটি বিভাগ হিসেবে পরিচিতি পেয়েছে। তাই অধ্যয়নের বিষয় হিসেবে স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ হতে পারে শিক্ষার্থীদের প্রথম পছন্দ।

লেখক:
স্থানীয় সরকার বিভাগের বিভাগীয় প্রধান তানিয়া আফরিন (তন্বী) ও বিভাগের প্রভাষক রাকিবুল ইসলাম।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধযমুনায় ইলিশ ধরায় জেলেদের কারাদণ্ড
পরবর্তী নিবন্ধচার কোটি মানুষকে ইন্টারনেট সেবা দিবে মাইক্রোসফট