নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজের উদ্বোধন

নোবিপ্রবি প্রতিনিধি:
বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০ | ১২:৪৮ পূর্বাহ্ণ
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজের উদ্বোধন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) শিক্ষার্থীদের নোবেল খ্যাত আন্তর্জাতিক উদ্যোক্তা প্রতিযোগিতার আসর ‘হাল্ট প্রাইজ’ টানা তৃতীয় বারের মতো পথ চলা শুরু করেছে।

বুধবার (৯ সেপ্টেম্বর) দুপুর ২.৩০ ঘটিকায় করোনা মহামারী থাকার কারণে এবারের কর্মসূচি জুম অ্যাপের মাধ্যমে উদ্বোধন করা হয়।

নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড.মো.দিদার -উল-আলম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড.মোহাম্মদ ফারুক উদ্দিন।নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজের উদ্বোধন

এছাড়া এ প্রোগ্রামের সভাপতিত্ব করেন ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্স (আইআইএস) এর সহকারী অধ্যাপক উম্মে হাবিবা এবং সঞ্চালনায় ছিলেন হাল্ট প্রাইজের নোবিপ্রবি ক্যাম্পাসের ক্যাম্পাস ডিরেক্টর সাবিহা তাসমিম।

প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন-নোবিপ্রবির ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স(ফিমস) বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্স (আইআইএস) এর সহকারী অধ্যাপক শামীমা ইয়াসমিন, রাজেশ কুমার দাশ এবং প্রভাষক মো.ইমদাদুল ইসলাম ও মো.আবদুল করিম।

নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো হাল্ট প্রাইজের উদ্বোধন

নোবিপ্রবিতে হাল্ট প্রাইজের বিগত ২ বছরের কার্যক্রম ও সাফল্যযাত্রা তুলে ধরে এবার নতুনভাবে কার্যক্রম পরিচালনার জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন উপস্থিত সকল অতিথিবৃন্দ।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড মোঃফারুক উদ্দিন বলেন, হাল্ট নোবিপ্রবির সম্মান বাড়িয়ে দেওয়ার সাথে সাথে সারা বিশ্বের বুকে নোবিপ্রবিকে পরিচয় করেই দিচ্ছে।

উদ্বোধন শেষে উপাচার্য তাঁর বক্তৃতায় বলেন, ক্লাস লেকচার ও পরীক্ষার পাশাপাশি শিক্ষার্থীরা যখন কো-কারিকুলাম এক্টিভিটিস হিসেবে হাল্ট প্রাইজ এর মত উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে তখন তাদের মেধা ও সৃজনশীলতা বৃদ্ধি পাবে। তিনি হাল্ট প্রাইজ এর উত্তরোত্তর সাফল্য কামনা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে আরও বলেন, সর্বদা হাল্ট প্রাইজের মত আয়োজনের সাথে যেন সকল শিক্ষার্থী সম্পৃক্ত থেকে তাদের উজ্জ্বল ভবিষ্যতে গড়ার চেষ্টা করে।

এছাড়াও প্রোগ্রামে হাল্ট প্রাইজের নোবিপ্রবি ক্যাম্পাসের আয়োজক দলের সদস্যবৃন্দ ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের নোবেল প্রাইজ হিসেবে খ্যাত হাল্ট প্রাইজ প্রতিযোগিতাটি বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রতিযোগিতা যা প্রতিবছর বিশ্বের শতাধিক দেশে আয়োজিত হয়ে থাকে এবং এই প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করে জাতিসংঘ, ক্লিনটন ইনিশিয়েটিভস (আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এর সংস্থা) এবং হাল্ট ইন্টারন্যাশনাল বিজনেস স্কুল।এইবারের প্রতিযোগিতাটির প্রতিপাদ্য হলো- ‘ফুড ফর গুড’। যেই আইডিয়ার মাধ্যমে অর্থনীতি উন্নয়নে খাদ্যের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে এবং ২০৩০ সালের মধ্যে ১ কোটি লোকের কর্মসংস্থান তৈরি সম্ভব।

মুক্ত ক্যাম্পাস/নোমান/এসপি

পূর্ববর্তী নিবন্ধভূমি সেবা সহজীকরণে প্রযুক্তির বিকল্প নেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধখুবিতে আইইআর ভবন নির্মাণ কাজের উদ্বোধন