নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২ শুরু ১ জুন

এমসি রিপোর্ট
রবিবার, ২৯ মে ২০২২ | ১০:১৫ অপরাহ্ণ
এসএসসি পরীক্ষার্থীরা যত টাকা ফেরত পাবে

নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ২০২২ আগামী ১ জুন থেকে শুরু করছে ঢাকা বোর্ড। ৩১ জুলাই পর্যন্ত অনলাইনে ২০২২-২৩ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও টাকা জমা দেয়া যাবে। আজ রবিবার (২৯ মে) এসব তথ্য জানিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, নির্ধারিত সময়ের পরে অতিরিক্ত ১৪০ টাকা বিলম্ব ফি দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে।

জেএসসি পরীক্ষার উত্তীর্ণ হওয়ার তিন বছরের মধ্যে দেশের যেকোনো শিক্ষা বোর্ড বা মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষার উত্তীর্ণ শিক্ষার্থীরা নবম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন। ১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ রেজিস্ট্রেশন করতে পারবে না।

নবম শ্রেণির রেজিস্ট্রেশন ২০২২ শুরু ১ জুন

বোর্ড জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইলে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সাথে মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল ত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ১ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করতে পারবে স্কুলগুলো।

Class 9 Registration 2022 Apply online Dates & Link

Class Nine Registration Form Notice 2022

বোর্ড আরও জানিয়েছে, ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোন সমস্যা হলে এর দায় দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

বিজ্ঞতিতে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। মুক্ত ক্যাম্পাস পাঠকদের জন্য বিজ্ঞপ্তিটির লিংক দেওয়া হলো। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধকুবিতে শিক্ষার্থীদের উদ্যোগে জমকালো সাংস্কৃতিক সন্ধ্যা
পরবর্তী নিবন্ধজেএসসি-জেডিসি পরীক্ষা ২০২২ হচ্ছে না