ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে ঈদুল আজহা উদযাপন

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল)
সোমবার, ১২ আগস্ট ২০১৯ | ১২:৩৬ পূর্বাহ্ণ | 266 বার পঠিত

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পর্তুগালের রাজধানী লিসবন ও বাণিজ্যিক বন্দর নগরী শহর পোর্তো, পর্যটন ও কৃষি সমৃদ্ধ শহর আলগ্রাব, স্থাপত্য নগরী কোইমব্রায় পালিত হল ঈদুল আজহা।

বাংলাদেশি অধ্যুষিত পর্তুগালের লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে প্রবাসী বাংলাদেশিদের ঈদের বড় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। এতে প্রবাসী বাংলাদেশী সহ প্রায় পাঁচ হাজার বিভিন্ন দেশের মুসল্লী অংশ নেয়। লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব মাওলানা অধ্যাপক আবু সায়িদ ঈদ উল ফিতরের জামাত পরিচালনা করেন। নামাজ পূর্বে ঈদ উল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা ইব্রাহিম মোল্লা।

পর্তুগালের নিযুক্ত বাংলাদেশের দূতাবাসের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী, শান্তা মারিয়ম মায়রের কাউন্সিলর রানা তসলিম উদ্দিন সহ দূতাবাসের কর্মকর্তা এবং পর্তুগাল বাংলাদেশ কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

এছাড়াও বাণিজ্যিক বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙ্গালি অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (রঃ) মসজিদে সকাল ৮টা ও সাড়ে নয়টায় ঈদুল আজহার দুইটি জামাত অনুষ্ঠিত হয়। এ সময় পোর্তোর বাংলাদেশ কমিনিটির নেতৃবৃন্দসহ ঈদের জামাতে পোর্তোয় বসবাসরত বাংলাদেশি বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

এ সময় প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে ঈদের জামাতগুলোতে। রং-বেরঙের বাহারি পোশাক গায়ে ঈদের নামাজ আদায় করেন বিভিন্ন দেশের মানুষ। এর ফলে ঈদগায়ে সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।

এছাড়া লিসবনের সেন্ট্রাল জামে মসজিদে তিনটি, মাতৃমনিজ জামে মসজিদ, বায়তুল মোকারম ইসলামিক সেন্টার, ওধিবিলাস ঈদগাঁও একটি, ওধিবিলাস জামে মসজিদে দুইটি, আমাদোরার জামে মসজিদ, রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদ, লংগাইরা-আলমোগরাভ, আলগ্রাবে বাঙ্গালি অধ্যুষিত এলাকায়, কাসকাইস বাংলাদেশি জামে মসজিদে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর মিনদেলো পাইকারি বাজার মসজিদে একটি, কোইমব্রা জামে মসজিদে সকাল একটি ঈদের জামাতসহ পর্তুগালের বিভিন্ন শহরের আশ-পাশের বিভিন্ন মসজিদেও উল্লেখযোগ্য বিপুল সংখ্যক মুসলমান ঈদ উৎসব পালন করেন।

মুক্ত ক্যাম্পাস/রনি মোহাম্মদ/এমআর

পূর্ববর্তী নিবন্ধভোলায় ইলিশ ধরা না পড়ায় জেলেপল্লীতে নেই ঈদ আনন্দ
পরবর্তী নিবন্ধআজ পবিত্র ঈদুল আজহা