দেশে করোনায় নতুন ৩ রোগী শনাক্ত, ১ জন আইসিইউতে

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ২০ মার্চ ২০২০ | ৪:১০ অপরাহ্ণ

গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত তিনজনের মধ্যে একজন নারী ও দুইজন পুরুষ। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২০ জনে।

আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সম্পর্কিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্তের মধ্যে একজন ৩০ বছর বয়সী পুরুষ ইতালি ফেরত। আর দুইজন ইতালি ফেরতের সংস্পর্শে ছিলেন।

করোনাভাইরাস থেকে সুস্থ ও সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয় তুলে ধরেন আইইডিসিআরের অতিরিক্ত মহাপরিচালক। একইঙ্গে বিদেশ থেকে কেউ এলে তাকে নিজের ও পরিবারের স্বার্থেই কোয়ারেন্টাইনে থাকার আহ্বান জানান।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারা বিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৪৭ হাজার ৬০৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ হাজার ৬৪ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ হাজার ৫২৩ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধসুখী দেশের তালিকায় বাংলাদেশের ব্যাপক অগ্রগতি
পরবর্তী নিবন্ধকরোনা প্রতিরোধে ছাত্রলীগের মাস্ক -স্যানেটাইজার বিতরণ