দেশের অগ্রগতিতে সুষ্ঠুু ছাত্ররাজনীতি কতটা জরুরি

হৃদয় ঘোষ:
বৃহস্পতিবার, ০১ আগস্ট ২০১৯ | ১০:০৬ অপরাহ্ণ | 566 বার পঠিত

১,৪৭,৫৭০ বর্গ কি.মি. পরিধি জুড়ে সুজলা-সুফলা,শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশ। ১৯৭১ সালে দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে জয় লাভ করে পেয়েছি এই সোনার বাংলা। এই সোনার বাংলা অর্জনে প্রত্যক্ষ ভূমিকা রেখেছিলো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে গড়া ছাত্রসমাজ, দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ছাত্রসংগঠন, শিক্ষা শান্তি ও প্রগতির পতাকাবাহী বাংলাদেশ ছাত্রলীগ।

একটা দেশ কেমন থাকবে, কি গতিতে উন্নত হবে তা সম্পূর্ণ নির্ভর করে দেশের রাজনৈতিক প্রেক্ষাপটের উপর।রাজনীতিতে বৈরী অবস্থা বিরাজ করলে কোনোদিনও উন্নয়ন সম্ভব না!

সর্বোচ্চ মেধাবী আপনি শিক্ষিত হয়ে একটা চাকুরীর কথা ভাবছেন। অথচ দেশের চলমান প্রক্রিয়া অনুসারে আপনার চাকুরীটা নির্ভর করবে আপনি যে বিভাগে পড়াশোনা করছেন সেই সম্পর্কিত মন্ত্রনালয়ের উপর। সেই মন্ত্রনালয় সম্পূর্ণরূপে নির্ভর করবে রাজনীতি করা মন্ত্রী, প্রতিমন্ত্রীর সিদ্ধান্তের উপর। অর্থ্যাৎ কথাটা দাড়াঁচ্ছে, আপনি সর্বোচ্চ মেধাবী হয়ে চাকুরী করছেন এবং তাদের সিদ্ধান্তেই আপনি সীমাবদ্ধ!

একজন মেধাবী মন্ত্রী-প্রতিমন্ত্রী তখনই তৈরি হবে; যখন সে ছাত্ররাজনীতির মধ্যদিয়ে মেধার পরিচয় দিয়ে বিকশিত হবে।
যারা ছাত্ররাজনীতিকে অযৌক্তিক ভাবেন তারা বোকার স্বর্গে বাস করছেন!

দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে অবশ্যই মেধাবীদের ছাত্ররাজনীতিতে পদার্পণ করতে হবে। অন্যথায় রাজনীতিটা চলে যাবে মূর্খ, অযোগ্যদের দখলে! ফলস্বরূপ দাড়াঁবে এক বিভীষিকাময় পরিবেশ।
মেধাবীরা ছাত্ররাজনীতিতে আসলে অবশ্যই রাজনীতি হবে সুষ্ঠ, মেধাবৃত্তিক চর্চার স্থান। মেধার চর্চায় দেশ এগিয়ে যাবে বিদ্যুৎ এর গতিতে।

তাই ছাত্রসমাজসহ মেধাবীমুখদের প্রতি অনুরোধ রইলো, বঙ্গবন্ধুর আদর্শে দীক্ষিত হয়ে দেশ ও সমাজের জন্য কাজ করার মহৎ উদ্দেশ্যে ছাত্ররাজনীতিকে ভালোবাসুন, রাজনীতির ইতিবাচকতা বজায় রাখুন, গড়ে তুলুন স্বপ্নের ডিজিটাল সোনার বাংলাদেশ।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

লেখক: কর্মী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধপাঁচ বছর বন্ধ থাকা গেট খুলে দিলেন উপজেলা চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধআগস্টের প্রথম প্রহরে শিখা প্রজ্জ্বলন করলো ইবি ছাত্রলীগ