দিল্লি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

অনলাইন ডেস্ক
রবিবার, ১১ জুলাই ২০২১ | ২:৫৬ অপরাহ্ণ
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে যেভাবে ব্যবহৃত হয়েছিল মিশরের উপহার দেয়া ট্যাংক

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করতে যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে এই ‘চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে বলে আইসিসিআর শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আইসিসিআরের মহাপরিচালক দীনেশ কে পটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক পি সি যোশি এ বিষয়ে আগামী ১২ জুলাই একটি সমঝোতা স্মারকে সই করবেন। পাঁচ শিক্ষাবর্ষের জন্য এই সমঝোতা চুক্তি কার্যকর থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় করা একটি সমঝোতার ভিত্তিতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার উদ্দেশ্য হবে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী বাংলাদেশের উন্নয়নকে আরও ভালভাবে বোঝা এবং এর মধ্য দিয়ে দুই দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক বন্ধন ভাগ করে নেওয়ার মধ্য দিয়ে শিক্ষা, শিল্প ও সাংস্কৃতিক বিনিময় শক্তিশালী করা।

বাংলাদেশি বংশোদ্ভূত বাংলাদেশ বিষয়ক বিদেশি অধ্যাপক বা বিশেষজ্ঞ ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটির দায়িত্বে থাকবেন। এই পদের মাধ্যমে ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য এবং নৃবিজ্ঞান, বৌদ্ধশিক্ষা, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা, সংগীত, চারুকলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক, সমাজবিজ্ঞানের মতো বিষয়গুলোর ওপর গুরুত্ব দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধবিধিনিষেধে সরকারি অফিসের কাজ ভার্চুয়ালি করার নির্দেশ
পরবর্তী নিবন্ধকরোনায় রেকর্ড ২৩০ জনের মৃত্যু, শনাক্ত ১১,৮৭৪