ত্বকের যত্নে তেল কীভাবে ব্যবহার করবেন

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৫:০৮ অপরাহ্ণ
ত্বকের যত্নে তেল কীভাবে ব্যবহার করবেন

ত্বকের যত্নে তেল কীভাবে ব্যবহার করবেন : বিভিন্ন প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট, ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকা সত্ত্বেও তেলের কাজ কিন্তু আর পাঁচটা ময়শ্চারাইজারের মত নয়। তেল ত্বকের গভীরে প্রবেশ করে না। এটা বাইরের লেয়ারেই থাকে এবং ত্বকের বাইরের স্তরের ওপর আর এক স্তর তৈরি করে। এতে প্রথমত, ত্বকের বাইরের স্তর সুরক্ষিত থাকে, এবং কোমল এবং সুন্দর হয়ে ওঠে। তাছাড়া ওপরের স্তরের আর্দ্রতা সঠিক থাকায়, আপনি ত্বকে যে প্রোডাক্টই ব্যবহার করুন না কেন, তা খুব ভালভাবে অ্যাবসার্ব হবে।

তাহলেই ভেবে দেখুন, এতদিন ত্বকে ব্যবহৃত যাবতীয় জিনিসে যদি তেমন ফল পেয়ে না থাকেন, তাহলে কয়েক ফোঁটা তেল কিন্তু তার আমূল পরিবর্তন ঘটাতে পারে। তবে অবশ্যই ত্বকের ধরন বুঝে তেল ব্যবহার করবেন। সাধারণত সন্ধ্যেবেলা, বা একটু রাতের দিকে তেল ব্যবহার করা ভাল। তবে অবশ্যই তা সঠিকভাবে ব্যবহার করতে হবে। কোন তেল কীভাবে বিউটি রেজিমে যোগ করবেন, নিচে থাকলো তার টিপস।

ময়েশ্চারাইজারের সঙ্গে কয়েক ফোঁটা তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে ৫-৬ ফোঁটা, স্বাভাবিক ত্বকে ৩-৫ ফোঁটা এবং তৈলাক্ত ত্বকে ১-৩ ফোঁটাই যথেষ্ট। তবে শুধু তেল মেখে রাতে শুতে যাবেন না। কারণ এই সময় ত্বকের তেল এবং পানি দু’টোই দরকার হয়। সবসময় পরিষ্কার মুখে তেল ব্যবহার করবেন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আগে ময়শ্চারাইজার মেখে, তারপর তেল ব্যবহার করুন। রোদে বেরনোর আগে সানস্ক্রিনের সঙ্গেও কয়েকফোঁটা ফেশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। পছন্দ হলে একের বদলে দু’ধরনের তেলও একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

-শুষ্ক, নির্জীব, বুড়িয়ে যাওয়া ত্বক থেকে বাঁচতে, এক চামচ মধু এবং দু’চামচ দুধের সঙ্গে কয়েকফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

-নখ ভাল রাখতেও অলিভ অয়েল উপকারি। কয়েক ফোঁটা লেবুর রস এবং অলিভ অয়েল মিশিয়ে তাতে কিছুক্ষণ নখ ডুবিয়ে রাখুন। নিয়মিত করলেই পাবেন ঝকঝকে এবং মজবুত নখ।

-গোসলের আগে বা পরে পুরো শরীরে অলিভ অয়েল মাসাজ করতে পারেন।

-স্মুথ ত্বকের জন্য স্ক্রাবিং মাস্ট। এর জন্য অলিভ অয়েল এবং চিনি মিশিয়ে ম্যাসাজ করুন।

-ত্বক ডিপ ক্লিন করতে ১ চা-চামচ নারকেল তেল এবং ১ চামচ বেকিং সোডা মিশিয়ে, গলায়, ঘাড়ে ৫-১০ মিনিট ভালভাবে ঘষুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে শুকিয়ে নিন।

-অ্যাকনে থেকে বাঁচতে ১ টেবলচামচ নারকেল তেলের সঙ্গে ১ চিমটে হলুদগুঁড়ো মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের ক্ষেত্রে এতে একটা পাকা কলা চটকে মিশিয়ে লাগালেও উপকার পাবেন।

-উজ্জ্বল ত্বক পেতে, এক চামচ আমন্ড অয়েলের সঙ্গে ১চামচ মধু এবং একটা পাকা অ্যাভোকাডোর চার ভাগের একভাগ মিশিয়ে ব্যবহার করতে পারেন। ১৫-২০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

-ডার্ক সার্কল বা চোখের নিচের ফোলাভাব কমাতে ১ চামচ আমন্ড অয়েল এবং ১ চামচ মধু মিশিয়ে চোখের নিচে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে জল দিয়ে ধুয়ে নিন।

-আইব্রো কিংবা আইল্যাশ ঘন করতে প্রতিদিন ক্যাস্টর অয়েল লাগাতে পারেন।

তথ্য : এইএস লাইফস্টাইল

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানে করোনা সংক্রমণ রোধে ৪ দফা
পরবর্তী নিবন্ধভিসা ছাড়াই যাওয়া যাবে যেসব দেশে