তুরিন আফরোজকে অব্যাহতি দিয়েছে আইন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১১ নভেম্বর ২০১৯ | ৩:১৯ অপরাহ্ণ | 101 বার পঠিত

শৃঙ্খলা, পেশাগত আচরণ ভঙ্গ এবং গুরুতর অসদাচরণের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে ব্যারিস্টার তুরিন আফরোজকে অপসারণ করা হয়েছে। আজ সোমবার(১১ নভেম্বর) আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আইন মন্ত্রণালয়ের উপ-সলিসিটর এস এম নাহিদা নাজনীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘শৃঙ্খলা ও পেশাগত আচরণ ভঙ্গ এবং গুরুতর অসদাচরণের দায়ে ব্যারিস্টার তুরিন আফরোজকে ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে অপসারণ করা হয়েছে।’

যুদ্ধাপরাধের বিচারে ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের তিন বছরের মাথায় প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছিলেন তুরিন আফরোজ। জামায়াতে ইসলামীর আমির গোলাম আযমের মামলাসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি মামলা পরিচালনায় ভূমিকা রাখেন তিনি।

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক ওয়াহিদুল হকের সঙ্গে গোপনে বৈঠক করে স্পর্শকাতর তথ্য সরবরাহ করার অভিযোগে গত বছরের মে মাসে তুরিন আফরোজকে ট্রাইব্যুনালের সব মামলা পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

পাশাপাশি তাকে প্রসিকিউটরের বিরুদ্ধে উঠা অভিযোগ নিয়ে তদন্ত করা হয়। তদন্তে তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে পদ থেকে অপসারণ করা হলো।

এর আগে ২০১৪ সালের আগস্টে প্রসিকিউটর একেএম সাইফুল ইসলামকে পেশাগত অসদাচরণ, শৃঙ্খলা ও আচরণবিধি লঙ্ঘনের দায়ে অপসারণ করা হয়। এ ছাড়া প্রসিকিউটর মোহাম্মদ আলীকেও মামলা পরিচালনার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

মুক্ত ক্যাম্পাস/জেডআর

পূর্ববর্তী নিবন্ধএবার হলিউডে চোখ আলিয়ার
পরবর্তী নিবন্ধকামারখন্দে ডিজিটাল সেন্টারের নবম প্রতিষ্ঠাবার্ষিকী পালন