তিন দফা মেনে নিলেই ক্লাস-পরীক্ষায় ফিরবেন বুয়েট শিক্ষার্থীরা

শোয়াইব আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়:
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ | ১২:২৯ পূর্বাহ্ণ | 129 বার পঠিত

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় চার্জশীট প্রদানের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার, বিভিন্ন হলে (আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হল) র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি প্রদান এবং সাংগঠনিক ছাত্ররাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্ট শাস্তির নীতিমালা করে অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট থেকে অনুমোদন করে অর্ডিন্যান্স জারি- এই তিনটি দাবি বাস্তবায়ন করা হলে হলে ক্লাস পরীক্ষায় ফিরবে বুয়েটের শিক্ষার্থীরা।

তিন দফা দাবি মেনে নেওয়ার আগে কোনো অবস্থায়ই তারা ক্লাস পরীক্ষায় ফিরতে পারে না বলে জানান। আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সংবাদ সম্মেলনে বুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ তম ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলি অভিযোগ করে বলেন, শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষায় ফেরার সদিচ্ছা থাকলেও প্রশাসনের যথেষ্ট সদিচ্ছার অভাব রয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৪ ঘটিকায় বুয়েট শহিদ মিনারের পাদদেশে সংবাদ সম্মেলনে নিজেদের অবস্থান জানায় বুয়েটের শিক্ষার্থীরা। মামলার চার্জশীট দাখিলের পরিপ্রেক্ষিতে এই সংবাদ সম্মেলন করে তারা।

সংবাদ সম্মেলনে বুয়েটের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ তম ব্যাচের শিক্ষার্থী অনিরুদ্ধ গাঙ্গুলি জানান, বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষার বিষয়ে গত ২ নভেম্বর বুয়েটের উপাচার্য, ডিএসউব্লিউ ও ডিনদের সঙ্গে আলোচনা করে তিনটি দাবি জানিয়েছিলেন তারা। এর মধ্যে দুটি দাবি বাস্তবায়ন হলে পরীক্ষার তারিখ নির্ধারণে সম্মত এবং তৃতীয় দাবি বাস্তবায়ন করা হলে টার্ম ফাইনাল পরীক্ষায় বসার কথা বলেছিলো শিক্ষার্থীরা।

অনিরুদ্ধ জানান, গত ২ নভেম্বরের আলোচনায় বুয়েট প্রশাসন পরবর্তী এক সপ্তাহের মধ্যে দুটি দাবি বাস্তবায়ন করার আশ্বাস দেয়। কিন্তু দুই সপ্তাহের মধ্যেও দাবিগুলো বাস্তবায়নে প্রশাসনের কোনো পদক্ষেপ না দেখায় হতাশা ব্যক্ত করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের গাফিলতি রয়েছে বলেও দাবি করেন শিক্ষার্থীরা।

আসামি ২৫ জনের মধ্যে ২১ জনকে গ্রেপ্তার করা হলেও ৪ জন এখনো পলাতক। এই প্রেক্ষিতে শিক্ষার্থীরা পলাতক ৪ জনকেও অতিদ্রুত আইনের আওতায় এনে বিচারকার্য সম্পন্ন করার দাবি জানিয়েছেন তারা।

এর আগে একইদিনে দুপুর ১টার দিকে এক সংবাদ সম্মেলনে ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত একাডেমিক কার্যক্রম চলতে পারবে না বলে জানিয়েছেন বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

উল্লেখ্য যে, গত ৬ ই অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক শিক্ষার্থী তড়িৎ ও ইলেক্ট্রনিকস বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেছিল হল ছাত্রলীগ কর্মীরা।

মুক্ত ক্যাম্পাস/শোয়াইব/জেডআর

পূর্ববর্তী নিবন্ধঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুক্রবার
পরবর্তী নিবন্ধইউআইটিএস এর নিজস্ব ক্যাম্পাসে ক্লাস উদ্বোধন