ঢাবি উপাচার্যকে মার্কিন দূতাবাসের অভিনন্দন

এমসি রিপোর্ট
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১ | ৪:২৬ অপরাহ্ণ
শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে অভিনন্দন জানিয়েছে ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস এ বছর ফুলব্রাইট প্রোগ্রামের ৭৫ বছর পূর্তি পালন করছে। এ উপলক্ষে মার্কিন দূতাবাস চারজন বিশিষ্ট বাংলাদেশি ফুলব্রাইট অ্যালামনাইকে তাদের নিজ নিজ বিশেষায়িত ক্ষেত্রে সফলতা অর্জনের পাশাপাশি শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য অভিনন্দন জানিয়েছেন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানও।

ঢাবি উপাচার্য ছাড়া স্বীকৃতিপ্রাপ্ত বাকি তিনজন বাংলাদেশি হলেন অর্থনীতিবিদ ও গণনীতি বিশ্লেষক দেবপ্রিয় ভট্টাচার্য, জনপ্রিয় গায়ক, গীতিকার ও অভিনেতা তাহসান খান, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বর্তমান নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ফাহমিদা খাতুন।

উপাচার্য আখতারুজ্জামান ২০০২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজে ফুলব্রাইট স্কলার হিসেবে গবেষণাসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।

বাংলাদেশের জাতীয় কারিক্যুলাম উন্নয়নসহ শিক্ষার গুণগত মান বৃদ্ধির ক্ষেত্রে তার অনন্য অবদানের কথা তুলে ধরে মার্কিন দূতাবাস বলে, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার জ্ঞান, ধারণা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে মানব সম্প্রদায়ের কল্যাণে বিশেষ ভূমিকা পালন করে আসছেন।

এ ব্যাপারে অনুভূতি জানিয়ে উপাচার্য বলেন, ‘ফুলব্রাইট প্রোগ্রামে আমরা বিভিন্ন গবেষণা, ভিন্ন সোসাইটির মানুষদের সঙ্গে মেশা, অন্যের সমাজ, সংস্কৃতি ও ধর্ম সম্পর্কে জানার সুযোগ পেয়েছি। ওখানে মূল কাজটাই হচ্ছে সবার সঙ্গে মিলেমিশে যোগাযোগ রক্ষা ও তাদের কালচার জানা। আমি যুক্তরাষ্ট্র দূতাবাসকে ধন্যবাদ জানাই।’

দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে বাংলাদেশি অ্যালামনাই ছাড়াও বিশ্বের সকল ফুলব্রাইট অ্যালামনাই, যারা তাদের জ্ঞান ও ধারণা বিনিময় এর মাধ্যমে মানব সম্প্রদায় এর কল্যাণে বিশেষ ভূমিকা রেখেছেন তাদের অভিনন্দন জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধবেরোবির পরীক্ষা শুরু ১২ আগস্ট
পরবর্তী নিবন্ধদেশে ছয় দিনে করোনার টিকা পাবেন ৩২ লাখ মানুষ