ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ২ সেপ্টেম্বর

এমসি রিপোর্ট
বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২ | ১০:২০ পূর্বাহ্ণ
ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবির) ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত প্রযুক্তি ইউনিটের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টা থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে মোট ১২০টি প্রশ্নের উত্তর করতে হবে। এতে মোট নম্বর থাকছে ১২০।

উক্ত ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামীকাল শুক্রবার (১৫ জুলাই) থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৮ আগস্ট। এবার আবেদন ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে; যা জমা দেওয়া যাবে আগামী ৮ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ২ সেপ্টেম্বর

ভর্তিচ্ছু আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫০ এবং আলাদাভাবে জিপিএ ৩.০০ থাকতে হবে।

প্রযুক্তি ইউনিটের পরীক্ষার মানবন্টন:

চারটি বিষয়ে ১২০ নম্বরের উপর পরীক্ষা হবে। বাংলা ও ইংরেজী উভয়ই মাধ্যমে পদার্থ ৩৫, রসায়ন ৩৫, গণিত ৩৫ এবং ইংরেজি ১৫। পাশ নম্বর ৪৮।

প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজসমূহ

ঢাবি প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। তার মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল রিলেটেড ২টি বেসরকারি কলেজ।

ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার), শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, কে এম হুমায়ুন কবীর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়।

আবেদনের ন্যূনতম যোগ্যতা বিস্তারিত

২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালে বাংলাদেশের যেকোন শিক্ষা। বাের্ডের/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক অথবা এইচএসসি/A-Level পাশ বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। সমতা নিরূপনের মাধ্যমে SSC ও HSC সমমানের ডিগ্রীধারী প্রার্থীদের আবেদন করতে হবে। প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫০ হতে হবে এবং আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। প্রার্থীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত বিষয় থাকতে হবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধনোবিপ্রবিতে ফেনী স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের কমিটি গঠিত
পরবর্তী নিবন্ধরাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২