ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট ২০২২, পাস ৮.৫৮%

এমসি রিপোর্ট
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ | ১:১৪ অপরাহ্ণ
ঢাবির দুই শিক্ষার্থী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয় এর ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। এই ইউনিটে ৬ হাজার ১১১ জন ভর্তিচ্ছু পাস করেছেন। পাসের হার ৮ দশমিক ৫৮ শতাংশ।

আজ মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ‘ঘ’ ইউনিটের ফল ঘোষণা করেন।

এ বছর ‘ঘ’ ইউনিটে আবেদন করেছিলেন ৭৮ হাজার ২৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৭১ হাজার ২৬২ জন। এতে সমন্বিতভাবে পাস করেছেন ৬১১১ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান থেকে পাস করেছে ৪৮১১, ব্যবসায় শিক্ষা থেকে ১০০৫ জন এবং মানবিক থেকে পাস করেছে ২৯৫ জন। যা মোট শিক্ষার্থীর ৮ দশমিক ৫৮ শতাংশ। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ৯.৮৭ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১৩৩৬ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ১১ জুন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এছাড়া আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU>Space> GHA> Space> Roll Number টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি মেসেজে ফল জানতে পারবেন।

এর আগে, গত ১১ জুন বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত এই ইউনিটে মোট আসন রয়েছে ১৩৩৬টি। এর বিপরীতে ৭৮ হাজার ২৯ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রেজাল্ট ২০২২

ঢাবির ঘ ইউনিটের রেজাল্ট দেখার লিংক

***ঘ ইউনিট রেজাল্ট দেখতে ক্লিক করুন এখানে

শিক্ষার্থীরা ঘরে বসেই মোবাইল ফোন দিয়ে ঢাবি ঘ ইউনিট ফলাফল ২০২২ দেখতে পারবে

**রেজাল্ট ঢাবির অফিসিয়াল ওয়েবসাইট http://www.admission.eis.du.ac.bd

দুই উপায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট এর রেজাল্ট দেখা যাবে।

১. অনলাইন ওয়েবসাইট এর মাধ্যমে।
২. এসএমএস এর মাধ্যমে।

আরও পড়ুন : এইচএসসি পরীক্ষা ২০২২ অক্টোবরে হওয়ার সম্ভাবনা

এসএমএস এর মাধ্যমে ঘ ইউনিট রেজাল্ট দেখার নিয়ম

প্রথমে মেসেজ অপশনে গিয়ে DU লিখে স্পেস দিয়ে GHA লিখে পুনরায় স্পেস দিয়ে ঢাবির এডমিট কার্ডে দেয়া ROLL লিখতে হবে। এরপর মেসেজটি ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে।

রেজাল্ট প্রকাশিত হওয়ার পর ফিরতি এসএমএস এ তা দেখানো হবে।
DU <space> Unit Keyword <space> Admission Test Roll and Send to 16321.

Example: DU GHA 456789 and Send it to 16321.

এর আগে ঢাবির অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, উপাচার্য দপ্তর থেকে এখনো আমাদের কাছে ‘ঘ’ ইউনিটের ফলাফল সংক্রান্ত কাগজপত্র এসে পৌঁছায়নি। আজ কাগজপত্র চলে আসলে আগামী মঙ্গলবার এই ইউনিটের ফল প্রকাশ করা হবে। কোনো কারণে আজ কাগজপত্র না আসলে ফল বুধবার প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ১১ জুন ঢাবিসহ দেশের ৮টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেন ৭৮ হাজার ২৯ জন। এই ইউনিটে আসনপ্রতি লড়েছেন ৫৮ জন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধরাবিতে বাজেট বৃদ্ধি ২১ কোটি, অগ্রাধিকার পেল ১০ খাত
পরবর্তী নিবন্ধআইটি বিজনেস ইনকিউবেটরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী