ড. কালাম ‘এক্সিলেন্স এওয়ার্ড’ গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

মুক্ত ক্যাম্পাস ডেস্ক
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ৬:১০ অপরাহ্ণ | 111 বার পঠিত

মানবতার কল্যাণে অবদান রাখায় ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের নামে প্রবর্তিত ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকেলে (১৬ সেপ্টেম্বর) রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বঙ্গবন্ধুকন্যার হাতে পদকটি তুলে দেন ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনালের প্রধান উপদেষ্টা টি পি শ্রীনিবাসন ও সংস্থাটির চেয়ারপারসন দীনা দাস।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সহযোগিতামূলক মনোভাব থাকলে নিজ দেশের উন্নয়নও সম্ভব। এই পদক জনগণের বৃহত্তর উন্নয়নে কাজ করতে আরো উৎসাহ যোগাবে।

তিনি বলেন, ‘জনগণের প্রতি এই কর্তব্য পালনই আমার জীবনের মূলমন্ত্র, যেমনটি ছিল আমার পিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। আমি এই পুরস্কার দেশের জনগণের উদ্দেশে উৎসর্গ করছি।’

বাংলাদেশ-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও মানবতার কল্যাণে অবদান রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ পুরস্কার দেয়া হয়। মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা থাকলেও আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।

বাংলাদেশ বন্ধুত্বসুলভ প্রতিবেশীর মনোভাব নিয়ে সবসময় ভারতের সঙ্গে কাজ করছে। যার ফলে দু’দেশের সম্পর্ক আজ উচ্চমাত্রায় পৌঁছেছে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বিশিষ্ট বিজ্ঞানী, ভারতরত্ন ড. এ পি জে আব্দুল কালামের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে চালু হয় ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯।

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রি পরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ, রাজনীতিবিদ, কবি, সাহিত্যিক, শিল্পি, বুদ্ধিজীবীসহ ভারত ও বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ, বিদেশী কূটনিতিক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধআমন ধান ক্ষেতে দিনমজুর কৃষকদের ব্যস্ত সময়…
পরবর্তী নিবন্ধমেট্রোরেলের নিরাপত্তায় বিশেষ পুলিশ ইউনিট গঠনের নির্দেশ