ডা. জাফরুল্লাহ’র শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ১০ জুন ২০২০ | ৬:৪৩ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর ফুসফুসে নিউমোনিয়া সংক্রমণ কিছুটা কমেছে। তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় তাকে দেওয়া অক্সিজেনের মাত্রা কমানো হয়েছে।

আজ বুধবার (১০ জুন) বিষয়টি গণমাধ্যমের কাছে নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের চিকিৎসক ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফি। তিনি বলেন, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর ফুসফুসের নিউমোনিয়া সংক্রমণ কিছুটা কমেছে। তাকে অক্সিজেন দেয়ার মাত্রাও গতকালের থেকে কমেছে। তিনি পূর্বের চেয়ে ভালো বোধ করছেন।’

গতকাল মঙ্গলবার ডা. জাফরুল্লাহ চৌধুরীর ফুসফুসে গুরুতর নিউমোনিয়াজনিত সংক্রমণের ফলে দেশি ও বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে একটি অনালাইন মেডিকেল বোর্ড গঠন করা হয়।

এর আগে গত ৪ জুন যখন ডা. জাফরুল্লাহ চৌধুরীর কিডনি ডায়ালাইসিস শুরু হয়, সে সময় শারীরিক অবস্থার কারণে ডায়ালাইসিস সম্পন্ন করা যায়নি। যে কারণে তার শারীরিক অবস্থার ‘একটু অবনতি’ হয়। ওইদিন তার শারীরিক অবস্থা বেশ খারাপ ছিল।

৫ জুন সারা দিনই তাকে অক্সিজেন দিয়ে রাখা হয়েছিল। ওই দিন রাতে তৃতীয়বারের মতো তাকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। একইসঙ্গে তার কিডনি ডায়ালাইসিসও ভালোভাবে সম্পন্ন করা গেছে। ৫ জুনের তুলনায় পরের দিন ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা কিছুটা ভালো ছিল। ওই দিনও তার কিডনি ডায়ালাইসিস করা হয়েছে। ৭ জুন বিকেলেও ডা. জাফরুল্লাহ চৌধুরীর কিডনি ডায়ালাইসিস করা হয়েছে।

একইসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে গত ৭ জুন আবারও তার করোনা পরীক্ষা করা হয়েছে। সেই পরীক্ষায় দেখা গেছে, তার শরীরে খুব অল্প পরিমাণ করোনাভাইরাসের উপস্থিতি আছে। ইতোপূর্বে তার অ্যান্টিবডি পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষায় দেখা গিয়েছিল, তার শরীরে যথেষ্ট পরিমাণে অ্যাটিবডি তৈরি হয়েছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে তার নিজের তৈরি প্রতিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গত ২৫ মে তার শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। প্রথমে গণস্বাস্থ্যের ডট ব্লট কিটের পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরীক্ষাতেও একই ফলাফল আসে।

মুক্ত ক্যাম্পাস/টিআর

পূর্ববর্তী নিবন্ধকরোনার দারিদ্র‍্য ঘুচবে না ২০২১ সালেও: বিশ্ব ব্যাংক
পরবর্তী নিবন্ধমেসভাড়া ইস্যুতে শিক্ষাবৃত্তির দাবি জবির ১৯ ছাত্রনেতার