ডাকসু নির্বাচনে অনিয়ম: সেই ঢাবি শিক্ষকের পদাবনতি

ক্যাম্পাস প্রতিবেদক
মঙ্গলবার, ২১ জুলাই ২০২০ | ১০:১৭ পূর্বাহ্ণ
ডাকসু নির্বাচনে অনিয়ম: সেই ঢাবি শিক্ষকের পদাবনতি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ২০১৯ সালের নির্বাচনে অনিয়ম এ জড়িত থাকার দায়ে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ শবনম জাহানকে চাকরিচ্যুত না করে পদাবনতি করা হয়েছে।

শাস্তি হিসেবে ড. শবনম জাহানকে সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদে অবনতি করা হয়েছে। সোমবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাবির সিন্ডিকেট সদস্য ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, গত বছরের ডাকসু নির্বাচনের সময় বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ভোটগ্রহণে অনিয়মের সাথে ওই শিক্ষকের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হওয়া এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডাকসু নির্বাচনে অনিয়ম: সেই ঢাবি শিক্ষকের পদাবনতি

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে গত ২৯ বছরের মধ্যে প্রথম ২০১৯ সালের ১১ মার্চ ডাকসু নির্বাচন হয়।

নির্বাচনের ভোটে অনিয়মে সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শবনম জাহানকে তাৎক্ষণিকভাবে হলের প্রাধ্যক্ষের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছিল।

এদিকে, ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্তে গঠিত কমিটি শুধু বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদ নির্বাচনে ভোট জালিয়াতির প্রমাণ পেয়েছে বলে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ডাকসু নির্বাচনে ‘কোনো জালিয়াতি হয়নি’।

উপাচার্য বলেন, ‘প্রথম যে কমিটি ছিল, তা ছিল ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। তাদের রিপোর্টের ভিত্তিতে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এখন কমিটির রিপোর্ট ও সুপারিশের ভিত্তিতে তার পদাবনতি করেছে সিন্ডিকেট।’ তিনি আরো বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে কেউ অনিয়ম করে ছাড় পায় না, সিন্ডিকেট সেটাই প্রমাণ করল। পদাবনতি দিয়ে শাস্তি দেওয়া হয়েছে তাকে।’

উপাচার্য আরও বলেন, তদন্তের প্রতিবেদনে অনিয়মের সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে (শবনম জাহান) শাস্তি দেয়া হয়েছে। এছাড়াও এ ঘটনায় ওই হলের দু’জন হাউজ টিউটরকে সর্তক করা হয়েছে।

মুক্ত ক্যাম্পাস/জেপি

পূর্ববর্তী নিবন্ধমধ্যপ্রাচ্যে ঈদুল আযহা ৩১ জুলাই
পরবর্তী নিবন্ধকরোনায় অধ্যাপক গোলাম রহমানের স্ত্রীর মৃত্যু