ডাকসুর উদ্যোগে মেয়েদের সাইকেল প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন

ঢাবি প্রতিনিধিঃ
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৬:৩৫ অপরাহ্ণ | 140 বার পঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সাইকেল চালানোর প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আজ রোববার (১৭ নভেম্বর) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

অধ্যাপক ড.আখতারুজ্জামান বেলুন উড়িয়ে কর্মসূচির শুভ উদ্বোধন করেন। প্রশিক্ষণ কর্মসূচির সহযোগিতায় রয়েছে জেএমআই গ্রুপ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাকসু সভাপতি ও ঢাবি উপাচার্য আখতারুজ্জামান ডাকসুকে ধন্যবাদ জানিয়ে বলেন, ডাকসু থেকে মেয়েদের সাইকেল প্রশিক্ষণের এই কর্মসূচির জন্য আমি তাদেরকে অভিবাদন জানাই। এমন একটি সময় ছিলো যখন ঢাবিতে মেয়েদের সাইকেল চালানো এক ধরনের চ্যলেঞ্জ ছিল। কিন্তু এখন আর সমাজে সেই অবস্থা নেই। আশা করি অনেক শিক্ষার্থী এ কর্মসূচিতে যুক্ত হলে এটি একটি জাগরণ হবে।

উপাচার্য সাইক্লিংকে এক প্রকারের ব্যালেন্স উল্লেখ করে বলেন, সাইক্লিং হলো এক ধরনের ব্যালেন্স। যারা এই দুই চাকার যানবাহনে ব্যালেন্স রাখতে পারবে তাদের মাঝে কোন উগ্রতা থাকবে না। আর যে নিজেকে ব্যালেন্স রাখতে পারবে সে অবশ্যই সমাজকে নিয়ন্ত্রনে রাখতে পারবে।

বর্তমানে ক্যাম্পাস সাইকেলের জন্য রাস্তা অপরিকল্পিত উল্লেখ করে ডাকসু সভাপতি বলেন, আমরা যখন আমাদের ক্যাম্পাসকে পুরোপুরি পরিকল্পিত করে গড়ে তুলতে সক্ষম হব তখন অবশ্যই আমাদের সাইকেলের জন্য আলাদা লেন থাকবে। বর্তমানে তো ক্যাম্পাসের রাস্তায় ওয়াক-ওয়েও নেই। আমরা তা নিয়েও ভাবছি।

এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ঢাবির ব্যাবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, ডাকসু’র সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, পরিবহন সম্পাদক শামস ঈ নোমান, ক্রীড়া সম্পাদক শাকিল আহসেদ তানভীর, সদস্য ফরিদা ফারভিন, তিলোত্তমা শিকদার, যোশীয় সাংমা চিবল প্রমূখ।

মুক্ত ক্যাম্পাস/এমআর

পূর্ববর্তী নিবন্ধবাদীকে পেটালেন আ.লীগ নেতা
পরবর্তী নিবন্ধছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সভাপতি ফাহাদ, সম্পাদক নাঈম