ট্রেনে করে ঢাকায় আসে গরু

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ২৯ জুলাই ২০২০ | ৪:৪১ অপরাহ্ণ

কোরবানির ঈদ সামনে রেখে ঢাকার বাইরে থেকে ট্রেনে করে প্রথম গরুর চালান রাজধানীর ঢাকায় এসেছে। বুধবার (২৯জুলাই) সকালে জামালপুরের ইসলামপুর থেকে গরুবাহী ট্রেনটি কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়।

বিষয়টি নিশ্চিত করেছেন পূর্ব রেলের চিফ কমার্শিয়াল ম্যানেজার মোহাম্মদ নাজমুল ইসলাম। তিনি জানান, ২৫টি ওয়াগনে মোট ২৭০টি গরু এসেছে। গরু প্রতি মাত্র ৫০০ টাকা ভাড়া নেওয়া হয়েছে।

এর আগে, কোরবানির ঈদ উপলক্ষে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে ঢাকা ও চট্টগ্রামে ট্রেনে করে কোরবানির পশু পরিবহনের উদ্যোগ নেওয়া হয় জুলাইয়ের প্রথম দিকে।

কিন্তু ব্যবসায়ীদের আগ্রহ না থাকায় পশ্চিমাঞ্চল থেকে ট্রেন পরিচালনা করতে পারছিল না রেলওয়ে। রেলওয়ে পশ্চিমাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার মোহাম্মদ আহসান উল্লাহ ভুঁঞা বলেন, ‘বুকিং না থাকায় এ অঞ্চল থেকে কোনো পশুবাহী ট্রেন চালু করা সম্ভব হয়নি।’

এর আগে, রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে খুলনা-ঢাকা-খুলনা রুটে এক জোড়া এবং চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে এক জোড়া করে মোট দুই জোড়া ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চলবে।

রেলওয়ের হিসাব অনুযায়ী, প্রতিটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করা হবে। প্রতি কিলোমিটার ভাড়া ২০ টাকা। রাজশাহী থেকে ঢাকার দূরত্ব ৩৪৩ কিলোমিটার। সেই হিসাবে একটি ওয়াগনের ভাড়া আসে ছয় হাজার ৮৬০ টাকা। টার্মিনাল চার্জ দুই হাজার ৫৭৪ টাকা। অ্যাডিশনাল চার্জ এক হাজার ৩৭৬ টাকা। সব মিলিয়ে খরচ পড়বে ১০ হাজার ৮১০ টাকা। একটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করলে প্রতিটি গরুতে খরচ পড়বে ৫৪১ টাকা।

মুক্ত ক্যাম্পাস/এসপি

পূর্ববর্তী নিবন্ধনা ফেরার দেশে চবি উপাচার্যের স্বামী মো. লতিফুল আলম
পরবর্তী নিবন্ধকরোনাভাইরাস: আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯