টুইটারের কনিষ্ঠতম সিইও পরাগ আগারওয়াল

অনলাইন ডেস্ক
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১ | ৫:৪২ অপরাহ্ণ
টুইটারের কনিষ্ঠতম সিইও পরাগ আগারওয়াল

টুইটারের কনিষ্ঠতম সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগারওয়াল। টুইটারের নতুন প্রধান নির্বাহী (সিইও) হিসেবে তিনি এই দায়িত্ব পেয়েছেন। ৩৭ বছর বয়সী পরাগ আগারওয়াল ভারতের রাজস্থানে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ভারতের আণবিক কমিশনের জৈষ্ঠ কর্মকর্তা এবং মা ছিলেন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা।

পরাগ আগারওয়াল ২০১১ সালে টুইটারে যোগ দেন এবং পর্যায়ক্রমে পদোন্নতি পেয়ে প্রধান প্রযুক্তিবিষয়ক কর্মকর্তা পদে উন্নীত হন। টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি ২৯ নভেম্বর অবসরে যাওয়ার ঘোষণা দেন। এর মাধ্যমে গুগল, আইবিএম, মাইক্রোসফট সহ বহু প্রতিষ্ঠানের সিইও পদটি এখন ভারতীয়দের দখলে।

বিবিসি জানায়, টুইটারে কাজের আগে পরাগ মাইক্রোসফট, ইয়াহু এবং এটিঅ্যান্ডটিতে কাজ করেছেন। তিনি ভারতের আইআইটি থেকে স্নাতক এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

পরাগকে নিয়ে যা বললেন জ্যাক ডরসি

ডরসি তার টুইট বার্তায় বলেন, ‘পরাগ প্রচণ্ড কৌতূহলী, যুক্তিবাদী, আত্মসচেতন এবং বিনয়ী একজন কর্মী। আমি নিজেও পরাগের থেকে অনেক কিছু শিখেছি। প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে পরাগ তার দায়িত্ব ভালোভাবেই পালন করবেন বলে আমার বিশ্বাস।’

পরাগ আগারওয়ালের শুরু কিভাবে?

প্রায় এক দশক আগে ২০১১ সালের অক্টোবরে পরাগ আগারওয়াল টুইটারে যোগদান করেন। শুরুতে একজন ইঞ্জিনিয়ার হিসেবে বিজ্ঞাপনের প্রোডাকশন বিভাগে কাজ করতেন পরাগ। পরবর্তীতে ২০১৭ সালে পদোন্নতি পেয়ে তিনি প্রতিষ্ঠানটির টেকনোলজি বিভাগের প্রধান হোন।

টুইটারের কনিষ্ঠতম সিইও পরাগ আগারওয়াল

যদিও, টেকনোলজি বিভাগের প্রধান হিসেবে টুইটারে পরাগ বেশকিছু সাহসী পদক্ষেপ নিয়েছিলেন। বিশেষত পাসওয়ার্ড সিকিউরিটি সিস্টেম এবং টুইটারের বিকেন্দ্রীকরণে পরাগের সাফল্য প্রতিষ্ঠানটির প্রধানদের দৃষ্টি কাড়ে।

পরাগ আগারওয়াল ২০০৫ সালে মুম্বাই আইআইটি থেকে ব্যাচেলর শেষ করে একুশ বছর বয়সে। সে বছরই আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে যায় পিএইচডি করতে। পিএইচডি শেষ করার আগেই তিনি সিলিকন ভ্যালিতে যোগ দেন।

বিশ্বসেরা প্রযুক্তি প্রতিষ্ঠানে ভারতীয়দের দাপট

এদিকে, ভারত মহাকাশ গবেষণা, পরমাণু শক্তি গবেষণা, কৃত্তিম বুদ্ধিমত্তা, কেমিক্যাল এন্ড বায়োকেমিক্যাল গবেষণা সহ বহু ক্ষেত্রে অভাবনীয় সফলতা দেখাচ্ছে। এর মূলে রয়েছে আইআইটি প্রতিষ্ঠানগুলো। আইআইটিগুলো থেকে পড়াশুনা করে অনেকে ভারতে থেকে যায়। অনেকে বিদেশে ক্যারিয়ার গড়ছে। অনেকে বিদেশে গিয়ে সেরা প্রতিষ্ঠানে গবেষণা শিখে নিজ প্রতিষ্ঠানেই ফিরে আসে।

অবশেষে, পরাগ চতুর্থ ব্যক্তি হিসেবে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নিচ্ছেন। এর আগে ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত এবং পরবর্তীতে ২০১৫ থেকে বর্তমান সময় পর্যন্ত জ্যাক ডরসি টুইটারের সিইও হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। মাঝখানে টুইটারের আরেক সহ-প্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস এবং টুইটারের ঊর্ধ্বতন কর্মকর্তা ডিক কস্টলো প্রতিষ্ঠানটির সিইও হিসেবে দায়িত্ব পালন করেছেন। সোশ্যাল মিডিয়া সাইট হিসেবে বর্তমানে টুইটার অবস্থান তুঙ্গে। বর্তমান বিশ্বের সঙ্গে আপডেট থাকতে হলে সামাজিক মাধ্যম ব্যবহার না করা কল্পনাও করতে পারেন না অনেকেই।

Parag Agarwal linkedin Account

পূর্ববর্তী নিবন্ধশব্দদূষণে অতিষ্ঠ কুবি শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধজবি ইংরেজি বিভাগ অ্যালামনাই প্রস্তুতি কমিটির আহ্বায়ক জুয়েল, সদস্য সচিব জ্যোতির্ময়