‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়া উচিত: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ | ৬:০২ অপরাহ্ণ
হাইকোর্ট

আগামী ১৬ ডিসেম্বর থেকে সর্বস্তরে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহার করা উচিত বলে অভিমত দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্ট বলেছেন ‘জয় বাংলা জাতীয় স্লোগান হওয়া উচিত। আগামী ১৪ জানুয়ারি এ বিষয়ে রুলের রায় ঘোষণা করা হবে।’

আজ মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ দিন ধার্য করেন।

গত ৪ ডিসেম্বর থেকে ‘জয় বাংলাকে’ জাতীয় স্লোগান করার বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শুরু হয়। মঙ্গলবার এ রুলের শুনানি শেষ হলো।

আদালতের সূত্রে জানা যায়, জয় বাংলা স্লোগান আপামর জনসাধারণের স্লোগান। এই স্লোগানকে বুকে ধারণ করেই সেদিন পাকিস্তানের বিরুদ্ধে আমরা লড়াই করেছি। এই স্লোগান আমাদের আত্মার সঙ্গে সম্পর্কিত।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুুন, আবদুল মতিন খসরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, রাষ্ট্রপক্ষ থেকে আমাদের সাবমিশন ছিলো সংবিধানের ৩ এবং ৪ অনুচ্ছেদে রাষ্ট্রভাষা বাংলা, রাষ্ট্রের প্রতীক, জাতীয় সংগীত, জাতীয় পতাকা সব আছে, কিন্তু জাতীয় স্লোগান নেই এবং সংবিধানের ১৫০(২) অনুচ্ছেদ অনুসারে ৭ মার্চের ভাষণকে যেহেতু অন্তর্ভুক্ত করা হয়েছে, রাষ্ট্রপক্ষ লিখিতভাবে আবেদনকারীর এ আবেদনকে সমর্থন করেছে।

আর মঙ্গলবার শুনানি শেষে আদালত বলেছেন, সামনে ১৬ ডিসেম্বর বা পরবর্তীতে যেকোনো জাতীয় দিবসে রাষ্ট্রীয় অনুষ্ঠানে রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে সর্বস্তরের দায়িত্বশীল ব্যক্তি তাদের ভাষণ ও বক্তব্যের শেষে ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে। এবং পরবর্তী শুনানি আগামী ১৪ জানয়ারি নির্ধারণ করেছেন।

মুক্ত ক্যাম্পাস/এসআর

পূর্ববর্তী নিবন্ধদুর্নীতির কারণে উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধ‘টপ নিউ আর্টিস্ট’ জুস ওয়ার্ল্ড আর নেই