জারুলের বেগুনি আভায় মোহনীয় কুবি ক্যাম্পাস

মোহাম্মদ হাসান, কুবি
বুধবার, ১১ মে ২০২২ | ১০:৫৪ পূর্বাহ্ণ

স্নিগ্ধ জারুল ফুলের বেগুনি রঙের আভায় সেজেছে দেশের মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। জারুলের গাঢ় বেগুনি রঙের বন্যা বয়ে যাচ্ছে সর্বত্র। গ্রীষ্মের প্রখর উত্তাপের মাঝেও চারদিকে প্রশান্তি ছড়িয়ে দিচ্ছে মায়াবী কুকিলের ডাক। হালকা নিলুয়া বাতাসে সবুজ পাতার ফাঁকে মাথা তুলেছে জারুলের বেগুনি পাপড়ি। এমন দৃষ্টিনন্দন রঙের মায়াবী দৃশ্যে চোখ ভরে উঠবে যে কারোরই।

ক্যাম্পাসের সবুজ পাতার ক্যানভাসে বেগুনি জারুল ফুটিয়ে তুলেছে হাস্যোজ্জ্বল প্রকৃতি। রঙ আর রূপের বাহার ছড়ানো অপরূপ বর্ণিল সাজের এই ফুল সৌন্দর্যের ডালি সাজিয়ে বসে। গ্র্রীষ্মের শুরুতেই ফোটে থোকায় থোকায় বেগুনি রঙের ফুল। গ্রীষ্মে ফুটলেও শরৎ পর্যন্ত দেখা যায় ফুলটি। শীত ও বসন্তের পর ভরা গ্রীষ্মেও সবুজ পত্রপল্লবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কে ফুলের মায়াবী আবহে আচ্ছন্ন করে রেখেছে এ জারুল। রৌদ্রদীপ্ত সকাল, তপ্ত দুপুর কিংবা পশ্চিমে এলিয়ে পড়া সূর্যহীন মুক্তমঞ্ছ থেকে শুরু করে কেন্দ্রীয় মসজিদ পর্যন্ত দেখা মেলে জারুল ফুলের।

পুরো ক্যাম্পাস জুড়ে জারুলের রাজত্ব

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুগ্ধ করে ফুলটি। অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফাহিবা বুশরা বলেন, ‘ক্যাম্পাসে গেলে ফুলটির দিকে এক দৃষ্টিতে চেয়ে থাকি। জারুলের সৌন্দর্যে নয়ন জুড়ায়। আমাদের ক্যাম্পাসে প্রায় প্রত্যেক ঋতুতেই কিছু না কিছু ফুল আমাদের মুগ্ধ করে। নিয়ে যায় প্রকৃতির কাছে। মনে পড়ে ছেলেবেলার কথা, গ্রামের কথা, মায়ের কথা।’

গ্রীষ্মের রুক্ষতা আর ভ্যাপসা গরমে ক্যাম্পাসে জারুল ফুলের বেগুনি রঙ যেনো একটু বাড়তি সৌন্দর্য ছড়ায়। জারুলের মায়াবী ঘ্রাণ নিতে দূরদূরান্ত থেকে ছুটে আসে দর্শনার্থীরা, কিছুক্ষণের জন্য হলেও মন হারিয়ে যায় প্রকৃতির মাঝে। এসময় কুবির ৫০ একরের ক্যাম্পাস পরিণত হয় কবি সাহিত্যেকদের মিলন মেলায়।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার নম্বর বণ্টন ও সময়সূচি ২০২২
পরবর্তী নিবন্ধবাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক সার্কুলার-পদ ২২৫