ভর্তি পরীক্ষা: জাবির বিভাগ ভিত্তিক আসন সংখ্যা জেনে নিন

জাবি প্রতিনিধি
সোমবার, ০৮ নভেম্বর ২০২১ | ১০:১৬ অপরাহ্ণ | 2913 বার পঠিত
জাবির হল খুলছে কাল, শিক্ষা কার্যক্রম চালু ৮ ডিসেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এ বছর বিশ্ববিদ্যালয়ের ৬ অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৩ ইনস্টিটিউট মিলিয়ে মোট আসন সংখ্যা থাকছে ১ হাজার ৮৮৯টি। এর মধ্যে ছাত্র ৯৫০ এবং ছাত্রীদের জন্য আসন রয়েছে ৯৩৯টি।

আসুন জেনে নেয়া যাক এবারের ভর্তি পরীক্ষায় বিভাগ ভিত্তিক ছাত্র-ছাত্রীদের আসন সংখ্যা-

‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ)

এই অনুষদে মোট আসন নির্ধারণ করা হয়েছে ৪১০টি। এর মধ্যে ছেলেদের ২১০টি ও মেয়েদের ২০০টি আসন রয়েছে। চলুন জেনে নিই কোন বিভাগে কতটি আসন রয়েছে।

রসায়ন বিভাগে ৭০টি (ছেলে- ৩৫, মেয়ে-৩৫), পদার্থ বিজ্ঞান বিভাগে ৭০টি (ছেলে-৩৫, মেয়ে-৩৫), গণিত বিভাগে ৭৫টি (ছেলে-৪০, মেয়ে-৩৫), পরিসংখ্যান বিভাগে ৬৫টি (ছেলে-৩৫, মেয়ে-৩০), ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগে ৪০টি (ছেলে-২০, মেয়ে-২০), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫০টি (ছেলে- ২৫, মেয়ে-২৫) এবং পরিবেশ বিজ্ঞান বিভাগে ৪০টি (ছেলে-২০, মেয়ে-২০) আসন রয়েছে।

‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ)

এই অনুষদে বর্তমানে আসন সংখ্যা ৩২৬টি। এর মধ্যে ছেলেদের জন্য ১৬৩টি ও মেয়েদের জন্য ১৬৩টি আসন বরাদ্দ রয়েছে। আসুন দেখে নিই কোন বিভাগে কতটি আসন রয়েছে।

সরকার ও রাজনীতি বিভাগে ৬৬টি (ছেলে-৩৩, মেয়ে-৩৩), নৃবিজ্ঞান বিভাগে ৪০টি (ছেলে-২০, মেয়ে-২০), নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ৪০টি (ছেলে-২০, মেয়ে-২০) অর্থনীতি বিভাগে ৭০টি (ছেলে-৩৫, মেয়ে-৩৫), ভূগোল ও পরিবেশ বিভাগে ৬০টি (ছেলে- ৩০, মেয়ে-৩০) এবং লোক প্রশাসন বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫) আসন রয়েছে।

‘সি’ (কলা ও মানবিকী অনুষদ)

এই অনুষদে আসন সংখ্যা ৪৩৭টি। এর মধ্যে ছেলেদের জন্য ২১৯টি এবং মেয়েদের জন্য ১১৮টি আসন বরাদ্দ রয়েছে। চলুন দেখে নেয়া যাক কোন বিভাগে কতটি আসন রয়েছে…

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ৭০টি (ছেলে-৩৫, মেয়ে-৩৫), জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ৩৬টি (ছেলে-১৮, মেয়ে- ১৮) বাংলা বিভাগে ৬০টি (ছেলে- ৩০, মেয়ে-৩০), ‍ইংরেজি বিভাগে ৭০টি (ছেলে-৩৫, মেয়ে- ৩৫), ইতিহাস বিভাগে ৬০টি (ছেলে-৩০, মেয়ে-৩০), দর্শন বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫), প্রত্নতত্ত্ব বিভাগে ৩০টি (ছেলে-১৫, মেয়ে-১৫), নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে ২৬টি (ছেলে-১৩, মেয়ে-১৩) এবং চারুকলা বিভাগে ৩৫টি (ছেলে-১৮, মেয়ে-১৭) আসন রয়েছে।

‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ)

এই অনুষদে মোট আসন সংখ্যা ৩২০টি। এর মধ্যে ছেলেদের জন্য ১৬০টি এবং মেয়েদের জন্য ১৬০টি আসন বরাদ্দ রয়েছে। আসুন দেখে নেয়া যাক কোন বিভাগে কতটি আসন রয়েছে…

ফার্মেসি বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫), প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগে ৬০টি (ছেলে- ৩০, মেয়ে-৩০), মাইক্রোরায়োলজি বিভাগে ৩৬টি (ছেলে-১৮, মেয়ে-১৮), বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ২৪টি (ছেলে-১২, মেয়ে-১২), উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ৬০টি (ছেলে-৩০, মেয়ে-৩০), প্রাণিবিদ্যা বিভাগে ৫০টি (ছেলে -২৫, মেয়ে-২৫) এবং পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগে ৪০টি (ছেলে-২০, মেয়ে-২০) আসন রয়েছে।

‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ)

এই অনুষদে মোট আসন সংখ্যা ২০০টি। এর মধ্যে ছেলে-মেয়ে উভয়ের জন্য ১০০টি করে আসন রয়েছে। চলুন এবার দেখে নেই কোন বিভাগে কতটি আসন রয়েছে :

মার্কেটিং বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫), ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫), অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে-২৫) এবং ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ৫০টি (ছেলে-২৫, মেয়ে- ২৫) আসন রয়েছে।

‘এফ’ ইউনিট (আইন অনুষদ)

এই অনুষদে ছেলেদের ৩০টি এবং মেয়েদের ৩০টি করে মোট ৬০টি আসন রয়েছে।

‘জি’ ইউনিট ( ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন- আইবিএ-জেইউ)

এই অনুষদে ছেলেদের ২৫টি এবং মেয়েদের ২৫টি করে মোট ৫০টি আসন রয়েছে।

‘এইচ’ ইউনিট ( ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি-আইআইটি)

এই অনুষদে ছেলেদের ২৮টি এবং মেয়েদের ২৮টি করে মোট ৫৬টি আসন রয়েছে।

‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)

এই অনুষদে ছেলেদের ১৫টি এবং মেয়েদের ১৫টি করে মোট ৩০টি আসন রয়েছে। শুধু সাধারণ শিক্ষার্থীরাই নির্ধারণ করা এই আসনগুলোতে ভর্তি হতে পারবে।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধডেটা ছাড়াই চলবে ফেসবুক মেসেঞ্জার
পরবর্তী নিবন্ধএসএসসি রুটিন ২০২১ পিডিএফ ডাউনলোড