জাবিতে পরবর্তী বর্ষের ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত

নাহরাইন জান্নাত, জাবি
সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | ১:০৬ পূর্বাহ্ণ
জাবিতে পরবর্তী বর্ষের ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত

দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরুর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) যেসব বিভাগের নির্ধারিত বর্ষের ক্লাস শেষ হয়েছিলো তাদের পরবর্তী বর্ষের ক্লাস অনলাইনে শুরুর বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দিয়েছে প্রশাসন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রবিবার গণ্যমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বলেন, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে এ জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ক্যাম্পাস খোলার পর প্রস্তুতির পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে।

সভায় বলা হয়, করোনা প্রতিরোধের লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বন্ধের আগে যেসব বিভাগ/ইনস্টিটিউটের পরীক্ষা শুরু হয়েছিলো এবং যাদের নির্ধারিত বর্ষের ক্লাস শেষ হয়েছে, সেসব বিভাগ/ইনস্টিটিউট চাইলে অনলাইনে তাদের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষের ক্লাস নিতে পারবেন।

জাবিতে পরবর্তী বর্ষের ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত

এদিকে সংশ্লিষ্টরা মনে করছেন, প্রশাসনের এ ধরনের সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষতির মুখে পড়বে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রমের পূর্ণাঙ্গ প্রক্রিয়া এখনো শিক্ষক-শিক্ষার্থীদের কাছে পরিষ্কার নয়। এজন্য যে প্রশিক্ষণ বা পদক্ষেপ নেওয়া প্রয়োজন ছিলো ইউজিসি কিংবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পরিকল্পনাহীনতার কারণে তা নেওয়া হয়নি।

শিক্ষার্থীদের দুশ্চিন্তাগ্রস্ত না হওয়ার পরামর্শ দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বলেন, ক্যাম্পাস খোলার পর প্রস্তুতির পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষা শুরু করা হবে। আর করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে এ জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুক্ত ক্যাম্পাস/নাহরাইন/এমআর

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুযোগ নেই
পরবর্তী নিবন্ধচবিতে জুম অ্যাপে ৮৮ ক্লাসে অনলাইন পাঠদান শুরু