জাবির ভর্তি পরীক্ষা পেছাল পরিবহন ধর্মঘটের কারণে

জাবি প্রতিনিধি
শুক্রবার, ০৫ নভেম্বর ২০২১ | ১১:১০ অপরাহ্ণ
জাবির হল খুলছে কাল, শিক্ষা কার্যক্রম চালু ৮ ডিসেম্বর

জাবির ভর্তি পরীক্ষা : জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে দেশব্যাপী চলমান পরিবহন ধর্মঘটের কারণে পেছানো হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

আজ শুক্রবার (৫ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ‘এ’ ইউনিটের ৭ এবং ৮ নভেম্বর অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা ২০ এবং ২১ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে।

অন্যান্য ইউনিটের পরীক্ষার সময়সূচি অপরিবর্তিত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে, ভর্তি পরিচালনা কমিটির আরেক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘শুক্রবার থেকে গণপরিবহন বন্ধ থাকায় ভর্তিচ্ছুদের যাতায়াত ভোগান্তির বিষয়টি বিবেচনা করেই ভর্তি পরীক্ষা শুরুর তারিখ পেছানো হয়েছে।’

নতুন সূচি অনুযায়ী, আগামী ৯ ও ১০ নভেম্বর ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার মাধ্যমে চলতি বছরের ভর্তিযুদ্ধ শুরু হবে। ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে। সবশেষে ২০ ও ২১ নভেম্বর হবে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

প্রতিদিন প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১০টা, দ্বিতীয় শিফট সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফট দুপুর ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফট দুপুর পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা বিকেল সোয়া ৩টা থেকে ৪টা পর্যন্ত হবে।

এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ৬ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

প্রিয় পাঠক, শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক সর্বশেষ আপডেট পেতে মুক্ত ক্যাম্পাসের ফেসবুক পেজে লাইক দিন। লিঙ্ক : https://www.facebook.com/Muktocampus

পূর্ববর্তী নিবন্ধরবিবার পর্যন্ত পরিবহন ধর্মঘট চলবে
পরবর্তী নিবন্ধসাত কলেজের ‘বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু