জাবিতে আবারও বিক্ষোভ মিছিল, অবরোধেও চলছে ক্লাস-পরীক্ষা (ভিডিও)

জাবি প্রতিনিধি:
মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০১৯ | ৬:৪৩ অপরাহ্ণ | 274 বার পঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলামের পদত্যাগ এবং দুর্নীতির বিচারের দাবিতে ২৯ অক্টোবর (মঙ্গলবার) এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে “দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর” ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বেলা ১২ টায় নতুন কলা ভবন থেকে থেকে বিক্ষোভ মিছিল বের করে আন্দোলনকারীরা।মিছিলটি নতুন প্রশাসনিক ভবন হয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে উপাচার্য অপসারণ মঞ্চে অবস্থান নেয়।সেখানে এক সমাবেশের আয়োজন করেন তারা।

সমাবেশে বিভিন্ন বিভাগের আন্দোলনকারী শিক্ষকরা বক্তব্য রাখেন। বাংলা বিভাগের শিক্ষিকা অধ্যাপক শামিমা সুলতানা বলেন,”মহাপরিকল্পনা বাস্তবায়নের নামে উপাচার্য দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা করেছেন, বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির কালিমা লাগিয়ে দিয়েছেন। তিনি শাড়ী দিয়ে নারীকে বিচার করার ব্যর্থ চেষ্টা করেছেন। শাড়ী দিয়ে একজন নারীকে বিচার করা যায় না। স্বামী ও পুত্রের স্বার্থসিদ্ধি করার চেষ্টা করেছেন। আমরা তাকে চেয়ার থেকে টেনে নামাতে চাই না। আমরা চাই, তিনি নিজে থেকেই পদত্যাগ করবেন। আমরা দুর্নীতির বিচার চাই।”

তিনি আরও বলেন, “কিছু শিক্ষক এই নৈতিক আন্দোলনকে বানচাল করার জন্য শিক্ষার্থীদেরকে জোর করে ক্লাশে নিয়ে যাচ্ছে। গতকাল ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ.কে.এম শাহনেওয়াজ নিজে উপস্থিত না থেকেও অন্যজনকে দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা নিয়েছেন। পরীক্ষার সময় তিনি কোথায় ছিলেন?”

এছাড়া, জাবি শাখা ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী), জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা সমাবেশে উপস্থিত ছিলেন।

অপরদিকে, প্রশাসনের নির্দেশে একাডেমিক ভবনের গেট খুলে শিকল পরিয়ে রাখা হয়, যাতে আন্দোলনকারীরা গেট বন্ধ করতে না পারে। বিভিন্ন বিভাগের শিক্ষকরা পূর্বনির্ধারিত ক্লাশ ও পরীক্ষা নিয়েছেন।

কয়েকজন আন্দোলনকারী ভবনের সামনে অবস্থান নিলেও শিক্ষার্থীরা সকাল থেকেই বিভাগে প্রবেশ করতে পেরেছে। সাংবাদিকতা, আইআর, ইতিহাস, সরকার ও রাজনীতি, নাটক ও নাট্যতত্ত্ব সহ বিভিন্ন বিভাগকে ধর্মঘটের আওতামুক্ত রাখলেও বাংলা, দর্শন, ইংরেজিসহ কয়েকটি বিভাগকে ধর্মঘটের আওতায় রাখায় তাদের ক্লাশ ও পরীক্ষা বন্ধ রয়েছে।
আন্দোলনকারীরা নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রাখায় সকল প্রকার প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে।

মুক্ত ক্যাম্পাস/নাহরাইন/টিআর

পূর্ববর্তী নিবন্ধজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মিরপুরগামী চলন্ত বাসে আগুন (ভিডিও)
পরবর্তী নিবন্ধকুবি সমাবর্তনের রেজিস্ট্রেশন শুরু