লকডাউনেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মীদের অফিসে থাকার নির্দেশ

এমসি রিপোর্ট
বুধবার, ৩০ জুন ২০২১ | ২:১৪ পূর্বাহ্ণ
অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী বৃহস্পতিবার (১ জুলাই থেকে) সারা দেশে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীকে অফিসে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (২৮ জুন) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ঘোষণা দিয়েছেন যে কঠোর লকোডাউনে সরকারি–বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি প্রয়োজনে ছাড়া কেউ বাইরে যেতে পারবে না।

আবার ওই একইদিন সোমবার (২৮ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, উপাচার্যের নির্দেশনায় বৃহস্পতিবার (০১ জুলাই) থেকে সব কর্মকর্তা–কর্মচারীকে দপ্তরপ্রধানের নির্দেশে অন্তত প্রতি তিনদিনে এক দিন অফিসে উপস্থিত থাকতে হবে।

অফিস আদেশে আরও বলা হয়েছে, প্রত্যেককে মাসে কমপক্ষে ৩৫ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে হবে। এ ছাড়া দপ্তর প্রধানদের প্রতিদিনের হাজিরা প্রতিবেদন প্রশাসনে অবশ্যই পাঠাতে হবে এবং প্রশাসন থেকে হাজিরা গ্রহণের প্রমাণপত্র সংরক্ষণ করতে হবে।

এছাড়া আদেশে প্রয়োজনে জুমে বা অন্যান্য অনলাইন সভায় যোগদান, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ না করাসহ আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে ওই আদেশে।

এদিকে করোনার বিদ্যমান পরিস্থিতিতে এমন নির্দেশনা নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে তারা অনেকেই প্রশ্ন তুলেছেন। বিশেষ করে গণপরিবহন বন্ধ থাকলে তারা কীভাবে চলাচল করবেন সে বিষয়েও প্রশ্ন তুলেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মঙ্গলবার সংবাদমাধ্যমে বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রম এবং অন্যান্য কার্যক্রম চলছে। এ জন্য এই রকম অফিস জারি করা হয়। যখন এটি জারি করা হয়, তখন লকডাউন ঘোষণা হয়নি। তবে এখনো আদেশটি আছে। অবশ্য এখন এটি নিয়ে উপাচার্যের সঙ্গে কথা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পেলেন ১০৮৪ শিক্ষক
পরবর্তী নিবন্ধজগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ফরম পূরণের সময় বৃদ্ধি