জাতিসংঘ শান্তি পদক পেলেন অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া পিপিএম

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ০৮ ফেব্রুয়ারি ২০২১ | ৭:৪৬ অপরাহ্ণ | 189 বার পঠিত

সুদানের দারফুরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটে অপারেসনস অফিসার হিসেবে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া পিপিএম জাতিসংঘ শান্তি পদক এ ভূষিত হয়েছেন।

আজ সোমবার সুদানের স্থানীয় সময় সকাল ৯ ঘটিকায় এলফেশার সুপার ক্যাম্পের বংগবন্ধু ক্যাম্পে উনামিড পুলিশ চীফ অফ স্টাফ মেজর জেনারেল আহমাদো মান্না এ পদক পরিয়ে দেন।

পদক প্রদান অনুষ্ঠানে আহমাদো মান্না বলেন, ২০০৭ সাল থেকে দারফুরে, জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়ন যৌথ ভাবে শান্তি রক্ষায় কাজ করে যাচ্ছে।
বাংলাদেশ পুলিশ এর সদস্যরা উনামিড মিশনের শুরুতে অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে আসছে। বাংলাদেশ পুলিশ শান্তি প্রতিষ্ঠা ছাড়াও সুদানের স্থানীয় জনগণের জীবন মানের উন্নয়নে নানা কর্মসুচী গ্রহণ করেছে। যার ফলে শান্তি রক্ষার পাশাপাশি বাংলাদেশ পুলিশের ইতিবাচক ইমেজ তৈরি হয়েছে।

তিনি তার বক্তব্যে ২০০৭ সাল থেকে এ পর্যন্ত শান্তি রক্ষায় যে সকল বাংলাদেশি জীবন দিয়েছেন এবং আহত হয়েছেন, তাদের ত্যাগ কে অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, বাংলাদেশ জাতিসংঘ শান্তি রক্ষায় সবোর্চ্চ ট্রুপস প্রেরণকারী দেশ। যা সম্ভব হয়েছে তাদের পেশাদারিত্ব এবং কমিটমেন্ট এর ফলে।

অপারেসনস অফিসার মাসুক মিয়া পিপিএম জানান, আজকের দিনটি একজন শান্তি রক্ষীর জন্য অত্যন্ত আনন্দের দিন। আমরা দারফুরে ২০১৯ সালের মে মাস থেকে দায়িত্ব পালন করে আসছি। আমাদের এই দীর্ঘ যাত্রা পথ মসৃণ ছিলনা। অনেক প্রতিকূল পরিবেশ এ জীবনের ঝুঁকি নিয়ে আমাদের কাজ করতে হয়েছে।
তবে আজকের এই পদক প্রাপ্তি আমাদের সকল কষ্ট ভুলিয়ে দিয়েছে।

আজকের অনুষ্ঠানে মোট ২১ জন বাংলাদেশি পুলিশ সদস্য জাতিসংঘ শান্তি পদক লাভ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধহাল্ট প্রাইজের আন্তর্জাতিক আসর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে
পরবর্তী নিবন্ধচবি সাংবাদিকতা বিভাগকে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অনুদান