চীনা প্রধানমন্ত্রীর সাথে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০১৯ | ১২:০৮ অপরাহ্ণ | 322 বার পঠিত

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১১টার দিকে চীনের গ্রেট হল অব পিপলে বৈঠকে বসেন দুই নেতা। বৈঠকের পর দুই দেশের মধ্যে একাধিক চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেট হল অব পিপলে পৌঁছলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। দি গ্রেট হল অব পিপল বেইজিং’র তিয়েনানমেন স্কয়ারের পশ্চিম পাশে অবস্থিত একটি সরকারি ভবন। এটি চীন সরকার এবং শাসক চীনা কমিউনিস্ট পার্টির আইন প্রণয়ন এবং অন্যান্য আনুষ্ঠানিক কাজে ব্যবহৃত হয়।

PM-China PMগ্রেট হল অব পিপলে পৌঁছার পরই চীনের প্রধানমন্ত্রী কেকিয়াং শেখ হাসিনাকে স্বাগত জানান এবং দুই প্রধানমন্ত্রী নিজ নিজ প্রতিনিধি দলের সদস্যদের একে অন্যের সঙ্গে পরিচয় করিয়ে দেন। পরে চীনের তিন বাহিনীর সদস্যদের একটি সুসজ্জিত চৌকষ দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে। চীনের প্রধানমন্ত্রীকে সঙ্গে করে শেখ হাসিনা একটি সুসজ্জিত মঞ্চ থেকে সালাম গ্রহণ করেন এবং পরে প্যারেড পরিদর্শন করেন।এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয় এবং তোপধ্বনির মাধ্যমে অভিবাদন জানানো হয়। গ্রেট হল অব পিপলে তার সম্মানে প্রধানমন্ত্রী কেকিয়াং আয়োজিত এক মধ্যাহ্ন ভোজেও যোগ দেবেন শেখ হাসিনা।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগাদানসহ চীনের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার জন্য গত ১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের সরকারি সফরে চীনে যান।

মুক্ত ক্যাম্পাস/রানা

পূর্ববর্তী নিবন্ধগ্রেট হলে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা
পরবর্তী নিবন্ধজাককানইবি প্রেসক্লাবের প্রথম প্রকাশনা ‘কলম’ প্রকাশিত