চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০ | ৭:০২ অপরাহ্ণ | 182 বার পঠিত
আজ পবিত্র আশুরা

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এর মাধ্যমে শুরু হলো সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। আজ শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় জামালপুর ও ময়মনসিংহে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে।

মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস পবিত্র রমজান শুরু হচ্ছে শনিবার (২৫ এপ্রিল)। চাঁদ দেখা যাওয়ায় আগামী ২০ মে বুধবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম বায়তুল মোকাররমে এক ব্রিফিংয়ে চাঁদ দেখা যাওয়ার বিষয়টি জানান।

সেই হিসেব অনুযায়ী শুক্রবার দিনগত শেষ রাতে সেহরি খেয়ে রোজা রাখবেন মুসলমানরা। একইসঙ্গে শুক্রবার (২৪ এপ্রিল) এশার নামাজের পর দেশের মসজিদে মসজিদে শুরু হবে তারাবীহর নামাজ। তবে বর্তমান করোনা পরিস্থিতির কারণে সরকার নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে এবার মসজিদে ১২ জনের বেশি নামাজ আদায় করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে।

১৪৪১ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয় শুক্রবার (২৪ এপ্রিল)। শুক্রবার সন্ধ্যায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

রমজান মাস শেষেই আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এবার ২৯ দিনেই শেষ হলো শাবান মাস।

আজ রাতেই (এশার নামাজের পর) ২০ রাকাত তারাবির নামাজ শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে সেহরি খাবেন মুসলমানরা। ঢাকায় প্রথম দিন সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিট। প্রথম রোজার ইফতারের সময় ৬টা ২৮ মিনিট।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা।

এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের এবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদর। ইসলাম ধর্ম অনুযায়ী, রমজান মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক ৭০ গুন বাড়িয়ে দেন।
অপরদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুক্রবার থেকে রমজান শুরু হয়েছে।

আমাদের সাথে ফেসবুক পেজে কানেক্ট থাকুন: মুক্তক্যাম্পাস

মুক্ত ক্যাম্পাস/এসপি/এমআর

পূর্ববর্তী নিবন্ধমোংলায় ছয় শতাধিক দরিদ্র গ্রামবাসীকে নগদ অর্থ সহায়তা
পরবর্তী নিবন্ধসরাইলে নৌ শ্রমিকের মরদেহ উদ্ধার